মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

জবিতে দ্বাদশ রসায়ন অলিম্পিয়াড অনুষ্ঠিত

আপডেটেড
২৮ জানুয়ারি, ২০২৩ ২৩:১৭
প্রতিবেদক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়
প্রকাশিত
প্রতিবেদক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়
প্রকাশিত : ২৮ জানুয়ারি, ২০২৩ ২২:৫৫

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে দ্বাদশ বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড-২০২১ অনুষ্ঠিত হয়েছে। এতে অংশগ্রহণ করা দেশের বিভিন্ন কলেজের ৩৪০ জন শিক্ষার্থী থেকে সেরা ১০ জনকে পুরস্কৃত করা হয়েছে। বাংলাদেশ রসায়ন সমিতির আয়োজন ও রসায়ন বিভাগের যৌথ আয়োজনে শনিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এর মূল পর্বের সমাপনী অনুষ্ঠিত হয়েছে।

অলিম্পিয়াডে প্রাইমারি রাউন্ডে ৩৪০ জন প্রতিযোগী অংশগ্রহণ করে মূল পর্বের জন্য ৯৯ জন নির্বাচিত হন। ফাইনাল রাউন্ডে পরীক্ষার মাধ্যমে বাছাই করে ১০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সেরা ১০ জনকে সার্টিফিকেট, ক্রেস্ট, ক্যালকুলেটর উপহার দেয়া হয় এবং প্রথম স্থান অধিকারীর হাতে একটি ট্যাব তুলে দেয়া হয়। এই সেরা ১০ জনের মধ্যে বাছাই করা প্রথম ৪ জনকে প্রশিক্ষণ দিয়ে সুইজারল্যান্ড আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে পাঠানো হবে।

রসায়ন বিভাগের চেয়ারম্যান ও অলিম্পিয়াডের আহ্বায়ক অধ্যাপক ড. শামসুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান এবং বাংলাদেশ কেমিক্যাল সোসাইটির সভাপতি মো. রজিউর রহমান মল্লিক। অলিম্পিয়াডের যুগ্ম আহ্বায়ক হিসেবে ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যাপক ড. এ কে এম লুৎফর রহমান।


হামলার শিকার ঢাবি শিক্ষার্থীর বাবা, বিচারের দাবিতে ক্যাম্পাসে মানববন্ধন

আপডেটেড ২২ এপ্রিল, ২০২৪ ২০:২৬
ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর বাবা তার নিজ বাড়ি নোয়াখালীর সুবর্ণচরে হামলার শিকার হয়েছেন। এই হামলার বিচার দাবি করে রাজধানীর শাহবাগে মানববন্ধন করেছে শিক্ষার্থীর সহপাঠীরা। অবিলম্বে তারা হামলাকারীদের গ্রেপ্তারের দাবি জানিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষার্থীর নাম লিটন। তিনি আইন বিভাগের শিক্ষার্থী।

আজ সোমবার শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত সুবর্ণচরের শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে ভুক্তভোগী ঢাবি শিক্ষার্থী লিটন জানান, গত ১২ এপ্রিল গভীর রাতে রাজনৈতিক প্রতিহিংসার জেরে সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন তার পিতা বশির আহমেদ। গত ১০ দিন যাবত তার পিতা হাসপাতালের আইসিইউতে ভর্তি। কিন্তু স্থানীয় প্রশাসন হামলায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ব্যাপারে নিরব ভূমিকা পালন করছেন।

লিটন বলেন, আজ যদি আমার বাবার কিছু হয়ে যেতো, তবে হাজার প্রতিবাদের বিনিময়েও কি আমার বাবাকে ফিরিয়ে দিতে পারতো?

মানববন্ধনে অংশ নেন লিটনের বড় বোন মুর্শেদা আক্তার কাকলি। তিনি বলেন, আমি বা আমার পরিবার কখনো স্বপ্নেও ভাবিনি যে বাবার জন্য বিচার চেয়ে রাস্তায় দাঁড়াব। আমার বাবা ৩০বছর ধরে আওয়ামীলীগের রাজনীতি করে গেছেন। কেউ বলতে পারবে না আমার বাবা কোনো লোককে মেরেছে, কোনো বয়স্ক লোককে অসম্মান করেছে। তাহলে কোন সূত্র ধরে আমার বাবার উপর নির্মম হামলা চালানো হলো!

হামলার সম্ভাব্য কারণ জানিয়ে কাকলি বলেন, আসন্ন উপজেলা চেয়ারম্যান নির্বাচনকে কেন্দ্র করে জেলা আওয়ামীলীগের সভাপতি এইচএম খায়রুল আলম সেলিমের সভায় গিয়েছিলেন আমার বাবা। ওই সভায় অংশগ্রহণের কারণে আমার বাবাকে প্রতিহিংসার শিকার হতে হয়েছে।

পনেরো থেকে ষোলো বছরের একদল কিশোর তার বাবার উপর হামলা করেছে দাবি করে কাকলি বলেন, এই বয়সের ছেলেদের কারা শেল্টার দিচ্ছে? কারা এদের বিপথে নিয়ে যাচ্ছে? পড়াশোনা করার সোনালী সময়ে কারা এদেরকে অন্ধকারে ধাবিত করছে?

হামলার বিচার দাবি করে কাকলি আরও বলেন, আমরা এই হামলার বিচার না পেলে নিজেদের কখনো ক্ষমা করতে পারবো না। আমরা প্রধানমন্ত্রী ও প্রশাসনের কাছে আমাদের বাবার উপর হামলার বিচার চাই। একই সঙ্গে কেউ যেনো চাইলে কারও উপর হামলা করতে না পারে সে বিষয়েও ব্যবস্থা নিতে তিনি প্রশাসনের প্রতি আহ্বান জানান।

মানববন্ধনে সুবর্ণচরের সন্তান ও দৈনিক কালবেলার সংবাদকর্মী ইউসুফ আরেফিন বলেন, আমরা একসঙ্গে বড় হয়েছি, একসঙ্গে চলাফেরা করেছি৷ কখনো মারামারি করিনি, হঠাৎ করেই এই শান্ত জনপদে কী হয়েছে! একজন প্রবীণ রাজনীতিবিদের উপর রাতের আধারে কেনো এই ধরনের হামলা! হামলাকারীরা প্রকাশ্য দিবালোকে ঘুরে বেড়াচ্ছে, প্রশাসন তাদের গ্রেপ্তার করছে না। আমরা অবিলম্বে এই হামলার সুষ্ঠু বিচার চাই।

মানবন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির সাবেক সভাপতি শেখ মোহাম্মদ আরমানের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন সুবর্ণচরের বাসিন্দা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলের সিনিয়র এডমিনিস্ট্রেটিভ আকরব আলী।


ঢাবির সুইমিংপুলে গোসলে নেমে শিক্ষার্থীর মৃত্যু

মোহাম্মদ সোয়াদ। ছবি: দৈনিক বাংলা
আপডেটেড ২২ এপ্রিল, ২০২৪ ১৫:৪১
ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সুইমিংপুলে গোসল করতে গিয়ে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ সংলগ্ন সুইমিংপুলে গোসল করতে নামলে পানিতে তলিয়ে যান তিনি। পরে আশেপাশের শিক্ষার্থীরা তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে বেলা সোয়া ২টার দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মারা যাওয়া শিক্ষার্থীর নাম মোহাম্মদ সোয়াদ। তিনি বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রথম বর্ষে পড়তেন।

ঘটনার প্রত্যক্ষদর্শী জামিল নামের এক শিক্ষার্থী ফেসবুকে লিখেছেন, যে পুলে সোয়াদ তলিয়ে যায় সেটির গভীরতা ছিল ৮/১০ ফিট। এটাতে কেউ ডুবে মারা যাবে, এটা স্বাভাবিকভাবে কারোর চিন্তায়ই আসবে না। পানির তলে গিয়ে ওপরের দিকে লাফ দিলেই ওপরে উঠে আসার কথা! আমরা শতাধিক ছাত্র ছিলাম। কিন্তু কেউই খেয়াল করিনি যে সে ডুবে গেছে!

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. বাচ্চু মিয়া বলেন, পানিতে পড়ে গুরুতর আহত হওয়ার পর মেডিক্যালে নিয়ে আসা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মারা গেছেন। মরদেহ মর্গে নেয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্রের পরিচালক শাহজাহান আলী বলেন, দর্শন বিভাগের সোয়াদ নামে এক শিক্ষার্থী সুইমিংপুলের পানিতে লাফালাফি করতে গিয়ে পানির সাথে ধাক্কা বা আঘাত পেয়ে গুরুতর আহত হয়। তখন সেখানে তার বন্ধুবান্ধব ছিল এবং আশেপাশে আমাদের লোকজনও ছিল।

তিনি বলেন, এ সময় তারা আমাদের বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে পাঠায়। পরে ঢাকা মেডিক্যালে নেয়া হয়। বিষয়টি আমি আমাদের প্রক্টর মহোদয়কেও জানিয়েছি।


ফলাফলে ত্রুটি, সংশোধিত ফল রাত ১২টার পর

ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

আজ‌ প্রকাশিত প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগের ফলে ত্রুটি ধরা পড়েছে। মেঘনা ও যমুনা সেটের পরীক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়নে কারিগরি ত্রুটি পরিলক্ষিত হওয়ায় এ দুই সেটের ফল আজ রাত ১২টার পর প্রকাশ করা হবে।

রোববার সন্ধ্যায় গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ ২০২৩ এর ৩য় গ্রুপ (ঢাকা ও চট্টগ্রাম বিভাগ) এর ফল আজ প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফলাফলে মেঘনা ও যমুনা সেটের পরীক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়নে কারিগরি ত্রুটি পরিলক্ষিত হওয়ায় এ দুই সেটের পরীক্ষার্থীদের উত্তরপত্র বুয়েটের কারিগরি টিম ইতোমধ্যে পুনঃমূল্যায়ন কাজ শুরু করেছে। আজ রাত ১২টার মধ্যে মেঘনা ও যমুনা সেটের পরীক্ষার্থীদের উত্তরপত্র পুনঃমূল্যায়নপূর্বক নিরীক্ষান্তে সংশোধিত ফলাফল প্রকাশ করা হবে।


জাবিতে ৮ বছর পর ডিন নির্বাচন

ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ৮ বছর পর বিভিন্ন অনুষদের ডিন নির্বাচনের ঘোষণা দেওয়া হয়েছে। আগামী ১৫ মে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ক্লাবে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

আজ রোববার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবু হাসান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের অ্যাক্ট ১৯৭৩-এর ২৬(৫) ধারা এবং নির্বাচন সংক্রান্ত সংবিধি, অধ্যাদেশ ও বিধিসমূহের সংশ্লিষ্ট ধারা/উপধারা অনুযায়ী বিভিন্ন অনুষদের ডিন নির্বাচন আগামী ১৫ মে অনুষ্ঠিত হবে। এর আগে নির্বাচনের সাময়িক ভোটার তালিকা আগামী ২২ এপ্রিল প্রকাশ করা হবে, ২৪ এপ্রিল দুপুর দুইটা পর্যন্ত সাময়িক ভোটার তালিকার বিষয়ে আপত্তি দাখিল করা যাবে এবং ২৫ এপ্রিল চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

এতে আরও বলা হয়, আগামী ২৯ এপ্রিল দুপুর দুইটা পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে অনুমোদিত ফরমে মনোনয়নপত্র দাখিল করা যাবে। মনোনয়নপত্র বাছাই করা হবে ৩০ এপ্রিল, বৈধ প্রার্থীগণের তালিকা প্রকাশ করা হবে ২ মে এবং প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ৬ মে দুপুর দুইটা পর্যন্ত। এ ছাড়া ৭ মে প্রার্থীগণের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে এবং ১৫ মে সকাল নয়টা থেকে দুপুর দুইটা পর্যন্ত নির্বাচন অনুষ্ঠিত হবে।

এর আগে গত ১৭ এপ্রিল নির্বাচন পরিচালনার জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম রিটার্নিং কর্মকর্তা হিসেবে রেজিস্ট্রার আবু হাসানকে নিয়োগ দিয়েছেন।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় অ্যাক্ট অনুযায়ী নির্বাচিত ডিনের মেয়াদ দুই বছর হলেও সর্বশেষ ২০১৬ সালের ১০ মে বিশ্ববিদ্যালয়ে ডিন নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচিত ডিনদের দায়িত্বের মেয়াদ শেষ হওয়ায় দীর্ঘদিন ধরে নির্বাচনের দাবি জানিয়ে আসছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিভিন্ন সংগঠন।


তীব্র তাপদাহে ঢাবিতে সশরীরে ক্লাস বন্ধ

ফাইল ছবি
আপডেটেড ২১ এপ্রিল, ২০২৪ ১৬:২৪
ঢাবি প্রতিনিধি

তীব্র তাপদাহের কারণে স্বাস্থ্যঝুঁকি এড়াতে ঢাকা বিশ্বাদ্যালয়ে (ঢাবি) সশরীরে ক্লাস বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ রোববার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মাহমুদ আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস অনুষ্ঠিত হবে। বর্তমানে প্রচলিত ১০% অনলাইন ক্লাসের পরিবর্তে শতভাগ অনলাইন ক্লাস অনুষ্ঠিত হবে। তবে পরীক্ষাসমূহ যথারীতি চলমান থাকবে।

কোনো শিক্ষার্থী ছাত্রবাস অথবা বাসার বাইরে যেতে চাইলে স্বাস্থ্যঝুঁকি এড়াতে স্বাস্থ্যবিধি মেনে সতর্কতার সঙ্গে চলাফেরার পরামর্শও দিয়েছে বিশ্ববিদ্যালয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সাদা বা হালকা রঙের ডিলেঢালা সুতির পোশাক পরিধান করা; যথাসম্ভর ছায়াযুক্ত স্থানে থাকা; বাইরে যেতে হলে মাথার জন্য চওড়া কিনারাযুক্ত টুপি, ক্যাপ বা ছাতা ব্যবহার করা; বিশুদ্ধ পানি পান করা; প্রয়োজনে লবনযুক্ত তরল যেমন- অল্প পরিমাণে খাবার স্যালাইন ইত্যাদি পান করা এবং তাপমাত্রা বৃদ্ধিকারী পানীয় যেমন- চা ও কফি পান থেকে বিরত থাকার কথাও বলা হয়েছে।


তীব্র দাবদাহে জবিতে বন্ধ ক্লাস-পরীক্ষা

ছবি: দৈনিক বাংলা
আপডেটেড ২১ এপ্রিল, ২০২৪ ১৮:৪৩
জবি প্রতিনিধি

দেশে চলমান তাপদাহের কারণে স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে আগামী ছয় দিন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) সশরীরে ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন, তবে এ সময় অনলাইন ক্লাস চালু থাকবে।

তীব্র দাবদাহে করণীয় নির্ধারণের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে রোববার বেলা ১১টার দিকে উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিমের সভাপতিত্বে তার কনফারেন্স কক্ষে একটি সভা অনুষ্ঠিত হয়।

সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম। এ বিষয়ে একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে বলে জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. আইনুল ইসলাম বলেন, ‘প্রচণ্ড দাবদাহে ২২ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে, তবে অনলাইনে ক্লাস চলবে। এ সময়ের পরীক্ষাগুলোর তারিখ পরিবর্তন করা হবে।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের জন্য সশরীরে ক্লাসে অংশ নেয়া আসলেই কঠিন। উপাচার্য মহোদয় গত সপ্তাহেই বিষয়টি নিয়ে কথা বলেছিলেন। এজন্য আজ একটি জরুরি সভায় ক্লাস অনলাইনে ও পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আপাতত এ সপ্তাহ এভাবে চলবে। পরবর্তী সময়ে উপাচার্য মহোদয় পরিস্থিতি বুঝে তারপর সিদ্ধান্ত নেবেন। শিক্ষার্থীদের জন্য যেটা ভালো হবে তেমন সিদ্ধান্ত নেয়ার পক্ষে তিনি।’


তীব্র গরমে ৭ দিন বন্ধ প্রাথমিক বিদ্যালয়

প্রতীকী ছবি
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

প্রচণ্ড দাবদাহে শিশুদের স্বাস্থ্য সুরক্ষার কথা ভেবে ২১ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সাত দিন সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আজ শনিবার মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মাহবুবুর রহমান তুহিনের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘চলমান তাপদাহে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় আগামী ২১ এপ্রিল, ২০২৪ থেকে ২৭ এপ্রিল, ২০২৪ পর্যন্ত সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয়সমূহ ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলো বন্ধ থাকবে।’

এর আগে দেশজুড়ে চলমান দাবদাহের কারণে সরকারি প্রাথমিক স্কুলে অ্যাসেম্বলি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এ বিষয়ে মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘দেশজুড়ে বহমান তাপদাহের ওপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় তীক্ষ্ণ নজর রাখছে। পরিস্থিতি বিবেচনায় দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অ্যাসেম্বলি পরবর্তী নির্দেশনা দেয়া না পর্যন্ত বন্ধ থাকবে।’

গত কয়েক দিন ধরে দেশের বিভিন্ন প্রান্তে চলছে দাবদাহ। কোনো কোনো জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র দাবদাহ।

ভারত সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গায় শুক্রবার তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এমন বাস্তবতায় দৈনন্দিন কাজকর্ম করা কঠিন হয়ে গেছে বিভিন্ন বয়সীদের।


জবিতে বাংলা নববর্ষ পালিত

নববর্ষ অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম। ছবি: দৈনিক বাংলা
আপডেটেড ১৮ এপ্রিল, ২০২৪ ১৯:৩৬
জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্বাবদ্যালয়ে (জবি) ‘বাংলা নববর্ষ ১৪৩১’ পালিত হয়েছে। বৃহস্পতিবার (৫ বৈশাখ) মঙ্গল শোভাযাত্রা ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাড়ম্বরে পালিত হয় দিনটি। ১৪ এপ্রিলের পরিবর্তে আজ ১৮ এপ্রিল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পহেলা বৈশাখ পালন করা হয়। বাংলা নতুন বর্ষকে বরণ করে নিতে উপাচার্য অধ্যাপক সাদেকা হালিমের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় থেকে সকাল ৯টা ৩০ মিনিটের দিকে মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণ থেকে শুরু হয়ে রায়সাহেব বাজার, ভিক্টোরিয়া পার্ক ঘুরে পুনরায় ক্যাম্পাসে ফিরে যায়।

শোভাযাত্রায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী, বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রার, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক, বিভিন্ন দপ্তরের পরিচালক, প্রক্টর, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক, কর্মচারীসহ সাংস্কৃতিক সংগঠনসমূহ অংশগ্রহণ করেন।

আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

শোভাযাত্রা শেষে সকাল ১০.১৫ মিনিটের দিকে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হন উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম, পিএইচডি বর্ষবরণ অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘আবাসিক বিশ্ববিদ্যালয় না হওয়া সত্ত্বেও সীমিত অবকাঠামো ও স্বল্প পরিসর নিয়েও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান সকলের সহযোগিতায় হচ্ছে। বিশ্ববিদ্যায়ের মূল প্রাণ হচ্ছে শিক্ষার্থী, আর এ ধরণের অনুষ্ঠানের মধ্য দিয়ে আমাদের শিক্ষক-শিক্ষার্থীরা তাদের দক্ষতা তুলে ধরতে পারছে।’

তিনি আরও বলেন, ‘পশ্চিমবঙ্গ, পূর্ববঙ্গ, পূর্ব পাকিস্তান তারপর বাংলাদেশ এবং এই বাংলাদেশ নামক রাষ্ট্রটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে বিশ্বের মানচিত্রে জায়গা করে নিয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্য। বঙ্গবন্ধুর এই অবদান যেন আমাদের নতুন প্রজন্ম তাদের চিন্তা চেতনায় ধারন করতে পারে।’

বর্ষবরণ অনুষ্ঠানের মধ্য দিয়ে সবাইকে সাম্প্রদায়িকতা সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে সচেতন থাকার প্রয়োজনীয়তা উল্লেখ করে তিনি বলেন, ‘পারিবারিকভাবেই নারী পুরুষ সমতাকরনে, নারীকে মানুষ ভাবার মানসিকতার শিক্ষা দিতে হবে, নতুন প্রজন্মকে সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে লিখতে হবে, বলতে হবে।’

আলোচনা সভায় আরও বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী, শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক, কর্মকর্তা সমিতির সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং কর্মচারী সমিতির সভাপতি।


মুজিবনগর দিবস উপলক্ষে ঢাবিতে আলোচনা সভা

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োজিত প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ দেশের প্রথম বৈধ ও নিয়মতান্ত্রিকভাবে গঠিত ‘মুজিবনগর সরকার’-এর প্রেক্ষাপট ও ইতিহাস তুলে ধরে বলেছেন, মুক্তিযুদ্ধ চলাকালীন বাংলাদেশের মাটিতে বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতি করে গঠিত এই সরকারের ইতিহাস তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দূরদর্শিতার প্রতিফলন এই মুজিবনগর সরকার। বঙ্গবন্ধুর নেতৃত্বে গঠিত এই সরকারের কারণেই বাংলাদেশের স্বাধীনতা অর্জন ত্বরান্বিত হয়েছিল। স্বাধীনতাবিরোধী চক্র এখনো মুজিবনগর সরকার ও মহান মুক্তিযুদ্ধকে বিতর্কিত করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে। নতুন প্রজন্মকে এই অপশক্তির ব্যাপারে সতর্ক থাকতে হবে এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে। ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে গতকাল বুধবার ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আলোচনা সভায় অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছাড়, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়াসহ অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মচারী সমিতি, কারিগরি কর্মচারী সমিতি এবং চতুর্থ শ্রেণি কর্মচারী ইউনিয়নের নেতারা বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার। বিজ্ঞপ্তি

বিষয়:

জবিতে ক্লাস-পরীক্ষা চালু রেখে বর্ষবরণে শিক্ষার্থীদের ক্ষোভ

আপডেটেড ১৫ এপ্রিল, ২০২৪ ২২:৩৫
জবি প্রতিনিধি

বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা চালু রেখেই আগামী ১৮ এপ্রিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ‘বাংলা নববর্ষ ১৪৩১’ উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছে। ওইদিন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে সেমিস্টার ফাইনাল পরীক্ষাসহ বিভিন্ন পরীক্ষা ও ক্লাস-চালু রয়েছে পাশাপাশি এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ে প্রশাসন থেকে কোন সুস্পষ্ট নির্দেশনা না থাকায় বিভ্রান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা।

ঈদের ছুটিতে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষক-শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে বাংলা নববর্ষ উদযাপনের জন্য ১৪ এপ্রিলের পরিবর্তে ১৮ এপ্রিল অনুষ্ঠানমালা আয়োজনের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

খোঁজ নিয়ে জানা যায়, ১৮ এপ্রিল প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ, নৃবিজ্ঞান বিভাগ, ফার্মেসি, গনিত, পরিসংখ্যান বিভাগসহ বেশকিছু বিভাগে পরীক্ষা ও ক্লাস রয়েছে। এদের মধ্যে বেশ কয়েকটি বিভাগেই সেমিস্টার ফাইনাল পরীক্ষা রয়েছে। এছাড়াও ক্লাস বন্ধের কোনো নোটিশও দেয়নি বিভাগগুলো।

শিক্ষার্থীরা বলছেন, বাংলা নববর্ষ উদযাপনের মতো এতো বড় একটা আয়োজনে ক্লাস পরীক্ষা নেয়া কোনোভাবেই কাম্য নয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের এ ব্যাপারে সজাগ দৃষ্টি দেয়া উচিত।

নৃবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী জাহিদ হাসান বলেন, ‘বর্ষবরণ উদযাপনের দিন পরীক্ষা না নেয়াই ভালো। দেখা যায় আমরা যারা সংস্কৃতিমনা তাদের সেদিন এই প্রোগ্রামে থাকার আগ্রহ থাকে। আবার বিশ্ববিদ্যালয়ে ধুমধাম করে প্রোগ্রাম হওয়ার সময়ে পরিক্ষা অনুষ্ঠিত হওয়াটা বেমানান মনে হয়। পরীক্ষার পরিবেশ এসময়ে থাকেনা।’

গনিত বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রিদয় আহমেদ বলেন, ‘আমরা অনেক শিক্ষার্থী বিভিন্ন কালচারাল প্রোগ্রামে অংশগ্রহণ করতে চাই। কিন্তু একই দিনে আমাদের মিড পরীক্ষা রাখা হয়েছে। সাধারণ মিছিলে, মাইকের শব্দে যখন ক্লাস করা কষ্টকর হয়, সেখানে এতো বড় আয়োজনে পরীক্ষার পরিবেশ পাওয়া নিয়ে আমরা চিন্তিত।’

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. আইনুল ইসলাম জানান, এ বিষয়গুলো বিভাগের ইখতিয়ারে থাকে। কিছু ডিপার্টমেন্ট ইতিমধ্যে তাদের পরীক্ষার তারিখ পরিবর্তন করেছে। বিভাগগুলো পরীক্ষা নিলে আমাদের বাঁধা নেই। তবুও এ বিষয়ে আমি উপাচার্যের সঙ্গে কথা বলে বিস্তারিত জানাতে পারবো।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিমের সঙ্গে মুঠোফোনে বারবার যোগাযোগের চেষ্টা করা হলেও কোনো সাড়া পাওয়া যায়নি।


নুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। ফাইল ছবি
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং ছাত্রলীগ ও যুবলীগ নিয়ে কটূক্তির অভিযোগে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। আজ সোমবার সাইবার ট্রাইব্যুনাল চট্টগ্রামের বিচারক জহিরুল কবির শুনানি শেষে এ আদেশ দেন।

মামলায় বলা হয়, ২০২২ সালের ১ জুন নূর বাংলা নিউজ বিডি নামের একটি পেজ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী, ছাত্রলীগ ও যুবলীগকে নিয়ে ‘কটূক্তি’ করেন এবং ফেসবুকে পোস্ট করেন। পরে তা সামাজিক যোগাযোগমাধ্যমে সমগ্র বাংলাদেশস‍হ বহির্বিশ্বে ছড়িয়ে পড়ে।

আদালত সূত্র জানায়, ২০২২ সালের ১৪ জুন ছাত্রলীগ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সাবেক আইন সম্পাদক শাহরিয়ার ইয়াসির আরাফাত বাদী হয়ে সাইবার ট্রাইব্যুনাল চট্টগ্রাম ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। এতে ডাকসুর সাবেক ভিপি নুরুল হককে আসামি করা হয়।

ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি মেজবাহ উদ্দিন চৌধুরী গণমাধ্যমকে বলেন, এক ছাত্রলীগ নেতার করা মামলা তদন্তের জন্য আদালত পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডিকে নির্দেশ দিয়েছিলেন ২ বছর আগে। তদন্ত শেষে সিআইডি সাবেক ডাকসু ভিপি নুরুল হকের বিরুদ্ধে আদালতে প্রতিবেদন দেয়। আজ আদালত তা গ্রহণ করে নুরুলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির নির্দেশ দেন।

বিষয়:

জবিতে ঈদুল ফিতরের জামাত সকাল সাড়ে ৮টায়

ছবি: দৈনিক বাংলা
আপডেটেড ১০ এপ্রিল, ২০২৪ ১৮:৫৮
জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় জামে মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামাজের একমাত্র জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। নামাজে ইমামতি করবেন বিশ্ববিদ্যালয়ের জামে মসজিদের সহকারী ইমাম শেখ মো. সালাহ উদ্দিন।

বুধবার মসজিদের সিনিয়র পেশ ইমাম ও খতিব মো. ছালাহ উদ্দিন ঈদ জামাত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

খতিব মো. ছালাহ উদ্দিন বলেন, এবার তিনি ছুটিতে থাকায় সহকারী ইমাম নামাজ পড়াবেন। বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থী যারা আছেন তারা মসজিদে ঈদের নামাজ পড়তে আসেন। পাড়া-মহল্লার সকলের জন্যে এই জামাত উন্মুক্ত, যে কেউ চাইলে নামাজ পড়তে পারবে। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও শিক্ষকরা থাকবেন কিনা বিষয়টি তিনি এখনও নিশ্চিত নন। কিন্তু গত বছর কোষাধ্যক্ষ ঈদের জামাত এখানে আদায় করেছিলেন।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী সকলকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন। ঈদের শুভেচ্ছা জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. জাকির হোসেন এবং সাধারণ সম্পাদক ড. শেখ মাশরিক হোসেন।


কোরিয়ান রাষ্ট্রদূতের ড্যাফোডিল ইউনিভার্সিটি পরিদর্শন

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাস্ট্রদূত পার্ক ইয়াং সিক ২৮ মার্চ ঢাকার সাভারের বিরুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) পরিদর্শন করেন। ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স অফিস কর্তৃক ‘অ্যাম্বাসেডর ও ক্লক’ প্রোগ্রামের অধীনে ‘সমসাময়িক কোরিয়া: গণতন্ত্র, অর্থনীতি, শান্তি নিরাপত্তা’- শীর্ষক সেমিনারে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখেন।

রাষ্ট্রদূত কোরিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে নিরঙ্কুশ একাডেমিক অংশীদারিত্ব এবং একটি সুন্দর সবুজ ক্যাম্পাস থাকার জন্য ডিআইইউ-এর কার্যক্রমের প্রশংসা করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের পর বাংলাদেশ-কোরিয়া সম্পর্ক বহুপক্ষীয় দিক দিয়ে নতুন উচ্চতায় পৌঁছেছে এবং অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে। পার্ক ইয়ং সিক, তার বক্তব্যে কর্মসংস্থান পারমিট সিস্টেমের অধীনে কোরিয়ার ঐতিহাসিক দিকগুলোর ওপর জোর দিয়ে বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্রগুলোকে সমর্থন করে এবং প্রশিক্ষকদের ক্ষমতা ও গবেষণার সুযোগগুলোকে শক্তিশালী করে বাংলাদেশি কর্মীদের জন্য আরও বেশি অভিবাসী গন্তব্যের সুযোগের রূপরেখা দেন।

সেমিনারে ইউনিভার্সিটির প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এস এম মাহবুব উল হক মজুমদার তার বক্তব্য শেয়ার করেন। এ ছাড়া সেমিনারে ড্যাফোডিল ফ্যামিলির গ্রুপ সিইও ড. মোহাম্মদ নুরুজ্জামান, ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক প্রফেসর ড. মো. ফখরে হোসেন, ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টারের পরিচালক ড. তানভীর আবীর এবং ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের উপ-পরিচালক সৈয়দ রায়হান-উল-ইসলামসহ ফ্যাকাল্টি মেম্বার, কর্মকর্তা, প্রাক্তন শিক্ষার্থী ও শিক্ষার্থীরা অংশ নেন। বিজ্ঞপ্তি


banner close