সোমবার, ২২ এপ্রিল ২০২৪

সাউথইস্ট ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টের ১২৯তম সভা

দৈনিক বাংলা ডেস্ক
প্রকাশিত
দৈনিক বাংলা ডেস্ক
প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি, ২০২৪ ১৫:০৮

সাউথইস্ট ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজের ১২৯তম সভা রোববার বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্ট কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়েছে। বোর্ড চেয়ারম্যান রেজাউল করিম এতে সভাপতিত্ব করেন। সভায় একাডেমিক ও প্রশাসনিক বিভিন্ন বিষয়ে আলোচনা, রিপোর্ট পর্যালোচনা ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহিত হয়। সভায় উপস্থিত বোর্ড সদস্যরা তাদের মূল্যবান মতামত তুলে ধরেন এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করেন। বিজ্ঞপ্তি

বিষয়:

এনসিঙ্গায় যোগ দিলেন প্রযুক্তিবিদ ফখরুদ্দিন আহমেদ

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

প্রযুক্তি সেবাদাতা বৈশ্বিক প্রতিষ্ঠান ‘এনসিঙ্গা’ ফখরুদ্দিন আহমেদকে বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিযুক্ত করেছে। তিনি দীর্ঘ ২০ বছরের বেশি সময় ধরে আইসিটি খাতে যুক্ত রয়েছেন। সিসকোর সাবেক কান্ট্রি হেড থাকাকালে ফখরুদ্দিন বাংলাদেশে সিসকোর প্রসারে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন। বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশ ও মধ্যপ্রাচ্যে ‘এনসিঙ্গা’-এর বিস্তারে তিনি সচেষ্ট থাকবেন ও ‘এনসিঙ্গা’-এর প্রবৃদ্ধি বাড়াতে নেতৃত্ব দেবেন।

এনসিঙ্গা বাংলাদেশের বাজারে ভবিষ্যৎবান্ধব বিভিন্ন প্রযুক্তি সমাধান দিয়ে থাকে। এ অঞ্চলে কাজ করার অভিজ্ঞতার পাশাপাশি শীর্ষ প্রযুক্তি সেবাদাতাদের সঙ্গে প্রতিষ্ঠানটির নেটওয়ার্কের অংশীদারিত্বও রয়েছে। এই খাতে প্রযুক্তি সেবাদাতারা তাদের ইন্ডাস্ট্রি থেকে প্রাপ্ত জ্ঞান এবং ‘লিন টেকনোলজি আর্কিটেকচার’ পদ্ধতির উপায়গুলো স্থানীয় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ভাগাভাগি করে থাকেন। ডেটা অ্যান্ড আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই), মাল্টি-ক্লাউড, ইন্টেলিজেন্ট নেটওয়ার্কিং, অ্যাপ্লিকেশন অ্যান্ড অটোমেশন সার্ভিস, সাইবার সিকিউরিটি, ব্লকচেইন, দ্য মেটাভার্স এবং সাসটেইনাবিলিটি- প্রভৃতির মতো ডিজিটাল ট্রান্সফরমেশনের বিভিন্ন সেবা ‘এনসিঙ্গা’ প্রদান করে থাকে।

এনসিঙ্গা আর্থিক খাতকে ডিজিটালাইজড করতে বিভিন্ন ফিনটেক সেবা দিচ্ছে। ভেঞ্চার ক্যাপিটাল আর্ম, এনভেঞ্চার বিটুবি স্টার্টআপের সিড ফান্ডিংয়ে এর গুরুত্ব দেওয়ার কারণে বাংলাদেশে স্টার্টআপের সম্ভাবনা আরও বিকশিত হওয়ার সুযোগ রয়েছে।

ফখরুদ্দিন আহমেদ বলেন, এনসিঙ্গা বিভিন্ন প্রযুক্তি সলিউশন প্রদানের মাধ্যমে ব্যবসাগুলো ও সমাজের ক্ষমতায়নে বিশ্বাসী। বিশ্ব অর্থনীতির এই গুরুত্বপূর্ণ সময়ে অধিকাংশ ব্যবসাই প্রযুক্তিকে ব্যবহার করে নিজেদের প্রবৃদ্ধি ঘটাচ্ছে। আমি আনন্দিত যে- এনসিঙ্গা তার সর্বাধুনিক প্রযুক্তিসেবা নিয়েই বাংলাদেশের বাজারে কাজ করছে। সিসকো, গুগল, তেমেনস অ্যান্ড ফিনেস্ট্রার মতো শীর্ষ প্রযুক্তি কোম্পানিগুলোর সঙ্গে এনসিঙ্গার অংশীদারিত্ব স্থানীয় উদ্যোক্তাদের বিভিন্ন সুযোগ-সুবিধা এনে দেবে। আমি এই ব্যবসায়িক বিস্তৃতির অংশ হতে পেরে অত্যন্ত আনন্দিত!

এনসিঙ্গার চেয়ারম্যান এবং প্রতিষ্ঠাতা ইমাল কালুতোতাগে বলেন, বিশ্বব্যাপী আমাদের ব্যবসার পরিধি বাড়ছে। এনসিঙ্গাতে ফখরুদ্দিনের মতো অভিজ্ঞ নেতৃত্ব পেয়ে আমরা আনন্দিত। এনসিঙ্গা বাংলাদেশে ব্যবসায়িক প্রসারে প্রতিশ্রুতিবদ্ধ এবং দেশের ডিজিটাল অর্থনীতির সম্প্রসারণে আমরা স্থানীয় মেধাবীদের পাশে থাকতে চাই।

এনসিঙ্গাতে ফখরুদ্দিন আহমেদের নিয়োগ এবং প্রতিষ্ঠানটির বিস্তৃতি বাংলাদেশ সরকারের ‘স্মার্ট বাংলাদেশ’ উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত, এটির লক্ষ্য অভিনব প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দেশের অর্থনীতির ডিজিটাল রূপান্তর। এই উদ্যোগ গ্রহণের মাধ্যমে বাংলাদেশ প্রযুক্তিগত অবকাঠামো নির্মাণে গুরুত্বপূর্ণ সাফল্য অর্জন করেছে, যার পরবর্তী ধাপ স্মার্ট সার্ভিসের মাধ্যমে কার্যকারিতা বৃদ্ধি করা।

বিষয়:

আইপিডিসির নতুন এমডি রিজওয়ান দাউদ সামস

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্সের নতুন ম্যানেজিং ডিরেক্টর (এমডি) হিসেবে নিয়োগ পেয়েছেন রিজওয়ান দাউদ সামস। গত বুধবার আইপিডিসির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। আইপিডিসির পক্ষ থেকে বলা হয়েছে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাতে দীর্ঘ ২০ বছরের বেশি অভিজ্ঞতাসম্পন্ন রিজওয়ান দাউদ সামস কোম্পানির এমডি হিসেবে পূর্ণ দায়িত্ব গ্রহণ করছেন। এর আগে চলতি বছরের জানুয়ারি থেকে তিনি ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করে আসছিলেন। ২০০৭ সালের নভেম্বর মাসে আইপিডিসিতে যোগদান করার পর থেকে সামস বিভিন্ন সময়ে নতুন নতুন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। পরবর্তী সময়ে ২০২১ সালের এপ্রিলে আইপিডিসির এ যাবৎকালের প্রথম অ্যাডিশনাল ম্যানেজিং ডিরেক্টর পদে উন্নীত হন। আইপিডিসি ২০১৫ সাল থেকে যে সার্বিক পরিবর্তন ও উন্নয়ন প্রক্রিয়ায় যাত্রা শুরু করে, তাতে রিজওয়ান দাউদ সামস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। আইপিডিসিকে ইন্ডাস্ট্রির অন্যতম দ্রুত প্রবৃদ্ধিশীল কোম্পানি হিসেবে প্রতিষ্ঠা করতে সামসের অবদান অনস্বীকার্য। সিএমএসএমই ফাইন্যান্সিং, রিটেইলার ফাইন্যান্সিং এবং সাপ্লাই চেইন ফাইন্যান্সিংয়ের জন্য ভ্যালু চেইন ফাইন্যান্সিংয়ে তার নেওয়া বিভিন্ন প্রশংসনীয় উদ্যোগ আইপিডিসিকে এনে দেয় দেশ-বিদেশের নানা স্বীকৃতি। এ ছাড়া কোভিড-১৯ মহামারির সময় সিএমএসএমই খাতের উদ্যোক্তাদের পাশে থাকতে তার প্রচেষ্টা কেন্দ্রীয় ব্যাংকসহ বিভিন্ন মহলে ব্যাপক প্রশংসিত হয়েছে।

বিশেষভাবে ইন্ডাস্ট্রির বিবেচনায় আইপিডিসির খেলাপি ঋণের মাত্রা ঈর্ষণীয় অবস্থানে রাখতে সামস অসাধারণ ভূমিকা পালন করেন। আইপিডিসির ট্রেজারি ডিপার্টমেন্টকে পুনর্গঠন করে তিনি কোম্পানির লিক্যুইডিটির ভালো অবস্থান সুনিশ্চিত করেন। আইপিডিসিতে যোগদানের আগে তিনি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, হাবিব ব্যাংক ও জিএসপি ফাইন্যান্সে গুরুত্বপূর্ণ ভূমিকায় কাজ করেন। রিজওয়ান দাউদ সামস অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া ইউনিভার্সিটি থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন এবং এর আগে ঢাকার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ সম্পন্ন করেন। তিনি জার্মানি, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ফিলিপাইন, মালয়েশিয়া এবং ভারতে বিভিন্ন বিজনেস ট্রেনিং ও সেমিনারে অংশগ্রহণ করেন। নতুন এই দায়িত্বপ্রাপ্তি বিষয়ে রিজওয়ান সামস বলেন, আইপিডিসি ফাইন্যান্সের ম্যানেজিং ডিরেক্টর ঘোষিত হওয়া আমার জন্য একই সঙ্গে আনন্দের ও গর্বের একটি বিষয়। ইন্ডাস্ট্রির সবচেয়ে স্বল্প খেলাপি ঋণহারযুক্ত প্রতিষ্ঠানগুলোর একটি হওয়া সত্ত্বেও, এই মুহূর্তে আমাদের কাছে অগ্রাধিকার পাবে করপোরেট গভর্ন্যান্সের মানকে সর্বাধিক গুরুত্বারোপ করে এবং স্টেকহোল্ডার ও নিয়ন্ত্রক গোষ্ঠীর সঙ্গে ফলপ্রসূ সমন্বয়ের ভিত্তিতে প্রতিষ্ঠানের খেলাপি ঋণের হার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনাকে আরও শক্তিশালী করে তোলা। তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, আমরা সামনে থেকে নেতৃত্ব দিয়ে দেশের আর্থিক খাতের জন্য উদ্ভাবন, প্রবৃদ্ধি ও সার্বিক উন্নয়নে সমৃদ্ধ এক নতুন আগামীতে প্রবেশ করব এবং আমাদের এগিয়ে চলার ভিত্তিতে বরাবরের মতো বিশেষ প্রাধান্য পাবে টেকসই উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, তরুণদের উৎসাহ প্রদান এবং সুবিধাবঞ্চিতদের পাশে থাকা। আইপিডিসির সব স্ট্র্যাটেজিক লক্ষ্য পূরণে সম্মিলিতভাবে এগিয়ে চলার সঙ্গে সঙ্গে আমরা আমাদের সম্মানিত গ্রাহকদের জন্য আন্তরিক সেবা সুনিশ্চিত করতে কাজ করে যাব সততা ও নিষ্ঠার সঙ্গে। বিজ্ঞপ্তি

বিষয়:

বরিশালের বাবুগঞ্জে এনআরবিসি ব্যাংকের উপশাখার উদ্বোধন

সমৃদ্ধির পথধরে বরিশালের বাবুগঞ্জের জাহাঙ্গীরনগর ইউনিয়নের আগরপুরে এনআরবিসি ব্যাংকের উপশাখার উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার প্রধান অতিথি হিসেবে আগরপুর উপশাখার উদ্বোধন করেন বরিশাল-৩ আসনের সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা গোলাম কিবরিয়া টিপু। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

সমৃদ্ধির পথধরে বরিশালের বাবুগঞ্জের জাহানঙ্গীরনগর ইউনিয়নের আগরপুরে এনআরবিসি ব্যাংকের উপশাখার উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার প্রধান অতিথি হিসেবে আগরপুর উপশাখার উদ্বোধন করেন বরিশাল-৩ আসনের সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা গোলাম কিবরিয়া টিপু। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী গোলাম আউলিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের ডিএমডি মোহা. হুমায়ুন কবির, বাবুগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী ইমদাদুল হক দুলাল, উপজেলা আওয়ামী লীগ সভাপতি সরদার মো. খালেদ হোসেন স্বপন, বীরশ্রেষ্ঠ জাহানঙ্গীরনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল আহসান খান হিমু, আগরপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ এবাদুল হক শাহীন, আগরপুর বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি নাজমুল আলম কিসলু, এনআরবিসি ব্যাংকের বরিশাল জোনের প্রধান একেএম রবিউল ইসলাম, বরিশাল শাখার ব্যবস্থাপক মো. আব্দুল হালিম, বরিশাল এরিয়ার ইনচার্জ সৈয়দ জাহিদুর রহমান, আগরপুর উপশাখার ইনচার্জ আসাদুজ্জামান খানসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা। বিজ্ঞপ্তি

প্রধান অতিথি গোলাম কিবরিয়া টিপু বলেন, এই অঞ্চলের অর্থনীতির উন্নয়ন ও কর্মসংস্থানে ইতোমধ্যে এনআরবিসি ব্যাংক তার সক্ষমতার প্রমাণ রেখেছে। নতুন প্রজন্মের ব্যাংকটি স্মার্ট বাংলাদেশ গঠনে ভূমিকা রাখছে। ব্যাংকটি প্রত্যন্ত অঞ্চলে শাখা স্থাপন করে সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করছে।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক গোলাম আউলিয়া বলেন, অধিক সংখ্যক মানুষের কর্মসংস্থানের লক্ষ্যে এনআরবিসি ব্যাংক কাজ করছে। এ জন্য ক্ষুদ্রঋণ চালু করেছে। যেখান থেকে ৮৮ হাজার ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাকে প্রায় তিন হাজার কোটি টাকা বিতরণ করেছে। এলক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তরের সঙ্গে চুক্তি করা হয়েছে। এ ছাড়া ব্যাংকের নেটওয়ার্ক সম্প্রসারণে প্রতিনিয়ত কাজ করছে এনআরবিসি ব্যাংক।

অনুষ্ঠানে ব্যাংকের সমৃদ্ধি কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। উল্লেখ্য, ২০১৩ সালের ২ এপ্রিল ৫৩ জন প্রবাসী উদ্যোক্তাদের হাত ধরে প্রতিষ্ঠিত হয় এনআরবিসি ব্যাংক। ২০২৩ সাল শেষে শাখা-উপশাখার সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৮০০টি । এছাড়া, বিভিন্ন সেবা ফি আদায় কেন্দ্র, বিআরটিএ ফি ও ভূমি অফিসে রেজিস্ট্রেশন ফি আদায় কেন্দ্র এবং এজেন্ট ব্যাংকি সেবাকেন্দ্র রয়েছে। সব মিলিয়ে সারা দেশের ১৬শর অধিক জায়গায় ব্যাংকটি সেবা দিয়ে যাচ্ছে। বিজ্ঞপ্তি

বিষয়:

অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদকে সংবর্ধনা

বিশিষ্ট শিক্ষাবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদ গ্রামীণ ব্যাংকের পরিচালনা বোর্ডের পরিচালক ও চেয়ারম্যান হিসেবে পুনঃনিয়োগ পেয়েছেন। এ উপলক্ষে গতকাল রোববার রাজধানীর মিরপুরের গ্রামীণ ব্যাংকপ্রধান কার্যালয়ের অডিটোরিয়ামে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ছবি: সংগৃহীত                        
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বিশিষ্ট শিক্ষাবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদ গ্রামীণ ব্যাংকের পরিচালনা বোর্ডের পরিচালক ও চেয়ারম্যান হিসেবে পুনঃনিয়োগ পেয়েছেন। এ উপলক্ষে গতকাল রোববার রাজধানীর মিরপুরের গ্রামীণ ব্যাংক প্রধান কার্যালয়ের অডিটোরিয়ামে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধান কার্যালয়ের সব কর্মকর্তা-কর্মচারী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্রামীণ ব্যাংক পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নূর মোহাম্মদ।

সংবর্ধনা অনুষ্ঠানের শুরুতেই গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দপ্তর, দুই সচিবালয়, গ্রামীণ ব্যাংক মেডিক্যাল সেন্টার এবং গ্রামীণ ব্যাংকের তৃণমূল পর্যায়ের পক্ষ্য থেকে চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদ- কে ফুলের শুভেচ্ছা জানান ব্যবস্থাপনা পরিচালক জনাব নূর মোহাম্মদ। এরপর ফুলের শুভেচ্ছা জানান গ্রামীণ ব্যাংকের সকল বিভাগ প্রধান ও সহকর্মীরা। প্রধান অতিথির বক্তব্যে গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদ বলেন, ‘গ্রামীণ ব্যাংকের আধুনিকায়ন, প্রান্তিক পর্যায়ের ঋণগ্রহীতা সদস্যদের সর্বোচ্চ সুযোগ-সুবিধা প্রদানের মাধ্যমে আর্থিক উন্নয়ন, কর্মীদের জীবন-মান ও কর্মদক্ষতা বৃদ্ধির জন্য সময়পোযোগী বিভিন্ন পদক্ষেপ নেওয়া হবে।’ গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নূর মোহাম্মদ বলেন, ‘সহকর্মীদের পদোন্নতি ও আর্থিক সুবিধা প্রদান, পরিবেশ রক্ষায় দেশজুড়ে বৃক্ষরোপণ কর্মসূচি, গণমাধ্যমে গ্রামীণ ব্যাংকের অগ্রগতি ও সাফল্য তুলে ধরাসহ বিভিন্ন ক্ষেত্রে রয়েছে চেয়ারম্যান মহোদয়ের দৃঢ় নেতৃত্ব ও বলিষ্ঠ পদক্ষেপ।’ গত ৯ এপ্রিল অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এক প্রজ্ঞাপনে ড. এ কে এম সাইফুল মজিদকে গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান পদে নিয়োগের খবর জানানো হয়। বিজ্ঞপ্তি

বিষয়:

মোবাইলের অডিওকে উন্নত করতে ইনফিনিক্স ও জেবিএলের মধ্যে পার্টনারশিপ

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বিশ্বখ্যাত অডিও ব্র্যান্ড জেবিএলের সঙ্গে আবারও একসঙ্গে কাজ শুরু করেছে ট্রেন্ডি প্রযুক্তি ব্র্যান্ড ইনফিনিক্স। পার্টনারশিপটি দুই প্রতিষ্ঠানের জন্যই একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। ফলে সাউন্ড বাই জেবিএলের মাধ্যমে ইনফিনিক্স নোট ৪০ সিরিজের ফোনগুলোতে উন্নত অডিও অভিজ্ঞতা পাবেন গ্রাহকরা। এই পার্টনারশিপের পর আরও উন্নত মানের সাউন্ডের জন্য স্পিকার ও হেডফোন আউটপুটকে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। ইনফিনিক্স নোট ৩০ সিরিজে এই পার্টনারশিপ তুমুল সাফল্য পেয়েছিল। তার পথ ধরেই, নতুন এই পার্টনারশিপ স্মার্টফোন ব্যবহারকারীদের অভিজ্ঞতাকে আরও উন্নত করবে। জেবিএলের অ্যাকুস্টিক ডিজাইন, উন্নত অডিও প্রসেসিং অ্যালগরিদম এবং আধুনিক ড্রাইভার প্রযুক্তি সেরা মানের হার্ডওয়্যার নিশ্চিত করে। এতে ইনফিনিক্স ডিভাইসে পাওয়া যাবে নির্ভরযোগ্য সাউন্ড সিস্টেম।

এই পার্টনারশিপের একটি উল্লেখযোগ্য দিক হলো- নোট ৪০ সিরিজের ফোনে ডুয়েল জেবিএল স্পিকারের অন্তর্ভুক্তি। চমৎকার, থ্রিডি সাউন্ডের অভিজ্ঞতা দিতে এই ডুয়েল স্পিকার ডিজাইন করা হয়েছে। এতে আরও আছে ডিপ বেইজ ইফেক্টসহ ৫৮% উন্নত বেইজ পারফরম্যান্স। নোট ৪০ সিরিজের ফাইভ-ম্যাগনেট সাউন্ড ইউনিট নির্ভরযোগ্য সাউন্ডের ক্ষেত্রে একটি নতুন মানদণ্ড স্থাপন করেছে। এটি মিউজিক, ভিডিও ও গেমিংয়ে গ্রাহকদের জন্য সেরা অভিজ্ঞতা নিশ্চিত করবে। তাছাড়া ইনফিনিক্সের নিজের তৈরি এআই অ্যালগরিদমযুক্ত ডাবল মাইক্রোফোন সিস্টেম কোলাহলপূর্ণ পরিবেশেও পরিষ্কার ভয়েস ক্যাপচার নিশ্চিত করে। ফিচারটি গেমারদের জন্য বিশেষভাবে উপকারী। ব্যাকগ্রাউন্ড নয়েজ থাকলেও গেমিংয়ের সময় তারা টিমের সদস্যদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন নির্বিঘ্নে।

গত মার্চ থেকে বাংলাদেশের বাজারে পাওয়া যাচ্ছে ইনফিনিক্স নোট ৪০ সিরিজের নোট ৪০ ও নোট ৪০ প্রো স্মার্টফোন দুটি। নোট ৪০ প্রো ফোনের ৮ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি ধারণক্ষমতার সংস্করণটির মূল্য ৩০,৯৯৯ টাকা এবং ১২ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি ধারণক্ষমতার সংস্করণটির মূল্য ৩৪,৯৯৯ টাকা। ৮ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি ধারণক্ষমতার নোট ৪০ ফোনটির মূল্য ২৬,৯৯৯ টাকা। বিজ্ঞপ্তি

বিষয়:

ওয়াশিংটন ডিসিতে সোনালী এক্সচেঞ্জের গ্রাহক সমাবেশ

বৈধ উপায়ে দেশে রেমিট্যান্স পাঠাতে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও সোনালী ব্যাংক পিএলসির সাবসিডিয়ারি সোনালী এক্সচেঞ্জ কোম্পানি ইনকরপোরেটেডের আয়োজনে গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বিনোদন ডেস্ক

বৈধ উপায়ে দেশে রেমিট্যান্স পাঠাতে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও সোনালী ব্যাংক পিএলসির সাবসিডিয়ারি সোনালী এক্সচেঞ্জ কোম্পানি ইনকরপোরেটেডের আয়োজনে গ্রাহক সমাবেশ ও SECI অ্যাপের ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে গত ১৯ এপ্রিল এ সমাবেশ ও SECI অ্যাপের ক্যাম্পেইন আয়োজন করে দূতাবাস কর্তৃপক্ষ ও সোনালী এক্সচেঞ্জ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন সোনালী ব্যাংক পিএলসির চিফ এক্সিকিউটিভ অফিসার মো. আফজাল করিম। অনুষ্ঠানে রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান সোনালী ব্যাংক পিএলসির সিইও মো. আফজাল করিমের সাথে যুক্তরাষ্ট্র হতে বৈধ উপায়ে দেশে রেমিট্যান্সপ্রবাহ বৃদ্ধির বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করেন। তিনি সোনালী ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স বৃদ্ধিতে যুক্তরাষ্ট্রের বাংলাদেশ দূতাবাসের সব ধরনের সহায়তার আশ্বাস প্রদান করেন। এ ছাড়া তিনি দূতাবাসের ওয়েবসাইটে SECI অ্যাপের প্রচারণার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন। সোনালী এক্সচেঞ্জ কোম্পানি ইনকরপোরেটেডের সিইও দেবশ্রী মিত্রের সভাপতিত্বে এ সমাবেশ ও ক্যাম্পেইনে SECI অ্যাপের মাধ্যমে দ্রুত ও নিরাপদে কোনো খরচ ছাড়াই দেশে টাকা পাঠানোসহ অন্যান্য সুবিধা তুলে ধরা হয়। অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও যুক্তরাষ্ট্রে বসবাসরত বিভিন্ন শ্রেণি-পেশার বাংলাদেশিরা অংশ নেন। বিজ্ঞপ্তি

বিষয়:

জনতা ব্যাংক স্টাফ কলেজ বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স

জনতা ব্যাংক পিএলসির এমডি অ্যান্ড সিইও মো. আব্দুল জব্বার গতকাল রোববার জনতা ব্যাংক স্টাফ কলেজ ঢাকা আয়োজিত ৩০ কর্মদিবসব্যাপী অফিসারদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন করেন। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

জনতা ব্যাংক পিএলসির এমডি অ্যান্ড সিইও মো. আব্দুল জব্বার গতকাল রোববার জনতা ব্যাংক স্টাফ কলেজ ঢাকা আয়োজিত ৩০ কর্মদিবসব্যাপী অফিসারদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন করেন। ওই প্রশিক্ষণ কোর্সে জনতা ব্যাংকের সিনিয়র ৫০ অফিসার অংশগ্রহণ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে জনতা ব্যাংক স্টাফ কলেজের ডিজিএম-স্টাফ কলেজ ইনচার্জ আহমাদ মুখলেসুর রহমান এবং অন্য নির্বাহী ও অনুষদ সদস্যরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি

বিষয়:

বঙ্গবন্ধুর সমাধিতে আইসিবি ও বঙ্গবন্ধু পরিষদ আইসিবি শাখার শ্রদ্ধা নিবেদন

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

আইসিবি ও বঙ্গবন্ধু পরিষদ, আইসিবি শাখার উদ্যোগে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় গতকাল শনিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। শ্রদ্ধাজ্ঞাপন শেষে আইসিবি’র পরিচালনা বোর্ডের চেয়ারম্যান সুবর্ণ বড়ুয়া এবং ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন বঙ্গবন্ধুর বিদেহী আত্মার শান্তি কামনা করে প্রার্থনা করেন। পরবর্তীতে অধ্যাপক ড. সুবর্ণ বড়ুয়া টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু ভবনে সংরক্ষিত পরিদর্শন বই এ স্বাক্ষর করেন। অনুষ্ঠানে বঙ্গবন্ধু পরিষদ, আইসিবি শাখার সদস্যবৃন্দ, সাবসিডিয়ারি কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা, করপোরেশনের মহাব্যবস্থাক এবং আইসিবি কর্মকর্তা সমিতি ও আইসিবি কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্ত


মেঘনা ব্যাংক এবং টাইগার নিউ এনার্জির মধ্যে চুক্তি সই

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

মেঘনা ব্যাংক এবং শতভাগ চীনা মালিকানাধীন কোম্পানি টাইগার নিউ এনার্জির মধ্যে সম্প্রতি একটি ট্রানজেকশন অ্যাডভাইজরি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। টাইগার নিউ এনাজি কোম্পানি প্রথমবারের মতো বাংলাদেশে রিচার্জেবল ব্যাটারি সোয়াপিং স্টেশন প্রযুক্তি নিয়ে এসেছে, যা একই সঙ্গে জ্বালানি সহায়ক এবং পরিবেশবান্ধব। থ্রি-হুইলারে ব্যবহৃত প্রচলিত ব্যাটারি প্রযুক্তির তুলনায় এ প্রযুক্তি বিদ্যুত-সাশ্রয়ী এবং অন্তত তিনগুণ দীর্ঘস্থায়ী।

মেঘনা ব্যাংক অ্যাডভাইজরি সেবার আওতায় টাইগার নিউ এনার্জি কোম্পানিটির সামগ্রিক বাজার সম্প্রসারণে কাজ করবে। প্রান্তিক ব্যবসায়ীদের জন্য একদিকে অর্থায়ন সহায়তা এবং অন্যদিকে নতুন লাভজনক ব্যবসা সম্প্রসারণই এ কার্যক্রমের উদ্দেশ্য।

মেঘনা ব্যাংকের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কিমিয়া সাদাত এবং টাইগার নিউ এনার্জির চেয়ারম্যান মাও জিংওয়েন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে চুক্তিপত্র বিনিময় করেন। অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি

বিষয়:

মেঘনা ব্যাংক এবং টাইগার নিউ এনার্জির মধ্যে চুক্তি সই

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

মেঘনা ব্যাংক এবং শতভাগ চীনা মালিকানাধীন কোম্পানি টাইগার নিউ এনার্জির মধ্যে সম্প্রতি একটি ট্রানজেকশন অ্যাডভাইজরি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। টাইগার নিউ এনাজি কোম্পানি প্রথমবারের মতো বাংলাদেশে রিচার্জেবল ব্যাটারি সোয়াপিং স্টেশন প্রযুক্তি নিয়ে এসেছে, যা একই সঙ্গে জ্বালানি সহায়ক এবং পরিবেশবান্ধব। থ্রি-হুইলারে ব্যবহৃত প্রচলিত ব্যাটারি প্রযুক্তির তুলনায় এ প্রযুক্তি বিদ্যুত-সাশ্রয়ী এবং অন্তত তিনগুণ দীর্ঘস্থায়ী।

মেঘনা ব্যাংক অ্যাডভাইজরি সেবার আওতায় টাইগার নিউ এনার্জি কোম্পানিটির সামগ্রিক বাজার সম্প্রসারণে কাজ করবে। প্রান্তিক ব্যবসায়ীদের জন্য একদিকে অর্থায়ন সহায়তা এবং অন্যদিকে নতুন লাভজনক ব্যবসা সম্প্রসারণই এ কার্যক্রমের উদ্দেশ্য।

মেঘনা ব্যাংকের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কিমিয়া সাদাত এবং টাইগার নিউ এনার্জির চেয়ারম্যান মাও জিংওয়েন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে চুক্তিপত্র বিনিময় করেন। অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি

বিষয়:

ময়মনসিংহে ইসলামী ব্যাংকের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

আপডেটেড ২১ এপ্রিল, ২০২৪ ১২:৪৮
দৈনিক বাংলা ডেস্ক

ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির ময়মনসিংহ জোনের কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে কর্মকর্তা সম্মেলন গত শুক্রবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মুহাম্মদ মুনিরুল মওলা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর আলতাফ হুসাইন ও সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জিএম গিয়াস উদ্দিন কাদের। ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মাকসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ময়মনসিংহ জোনপ্রধান আনিসুল হক। সম্মেলনে ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট খলিলুর রহমান ও আব্দুল জলিল এবং সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট এ এম শহীদুল এমরানসহ প্রধান কার্যালয়ের নির্বাহী, ময়মনসিংহ জোনের অধীন শাখাগুলোর প্রধানরা, উপশাখা ইনচার্জরা এবং সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি


ন্যাশনাল ব্যাংক আন্তবিভাগ ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

ন্যাশনাল ব্যাংক লিমিটেডের রাজশাহী বিভাগ বনাম রংপুর বিভাগের মধ্যেকার আন্তবিভাগ ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হলো গত শুক্রবার। জয়পুরহাট চিনিকল মাঠে অনুষ্ঠিত এই খেলাটি উদ্বোধন করেন ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তৌহিদুল আলম খান। এ সময় আরও উপস্থিত ছিলেন ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক শেখ আকতার উদ্দিন আহমেদসহ রাজশাহী আঞ্চলিক প্রধান মো. রাজুনুর রশিদ ও রাজশাহী অঞ্চলের বিভিন্ন শাখার কর্মকর্তা-কর্মচারীরা। বিজ্ঞপ্তি

বিষয়:

প্রিমিয়ার ব্যাংকের প্রথম প্রান্তিক ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

দি প্রিমিয়ার ব্যাংক পিএলসির প্রথম প্রান্তিক ব্যবসায়িক পর্যালোচনা সম্মেলন-২০২৪ গত শুক্রবার রেনেসাঁ ঢাকা গুলশান হোটেলে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ডা. এইচ বি এম ইকবাল। ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এম রিয়াজুল করিম এফসিএমের সভাপতিত্বে সভায় ভাইস চেয়ারম্যান মঈন ইকবাল (ভার্চুয়ালি যুক্ত ছিলেন), এম ইমরান ইকবাল (রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান), শফিকুর রহমান, জামাল জি আহমেদ, নাহিয়ান হারুন, স্বতন্ত্র পরিচালক কায়জার এ চৌধুরী, নব গোপাল বণিক, মোহাম্মদ আবু জাফর (ব্যবস্থাপনা পরিচালক, ডেজিগনেটেড)সহ উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ব্যাংকের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ডা. এইচ বি এম ইকবাল, ২০২৪ সালের প্রথম প্রান্তিকে ব্যাংকের সামগ্রিক বৃদ্ধি ও উন্নয়নে সব শাখা পরিচালক এবং জোনাল হেডের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আরও বলেন, সাফল্যের এই প্রবণতা ২০২৪ সালে ব্যাংকিং খাতে নিজেদের অবস্থানকে আরও সমৃদ্ধ করবে এবং সে জন্য প্রত্যেককে পেশাদারিত্বের জায়গা থেকে অংশগ্রহণমূলক ভূমিকা রাখার আহবান জানান।

সম্মেলনে অংশগ্রহণকারী সব শাখা পরিচালক, জোনাল হেড এবং প্রধান কার্যালয়ের বিভিন্ন বিভাগীয় প্রধান, ২০২৪ সালের প্রথম প্রান্তিকে ব্যাংকের ব্যবসায়িক কর্মক্ষমতা পর্যালোচনা করেন এবং ২০২৪ সালের শেষ প্রান্তিকে লক্ষ্যমাত্রা অর্জনের উদ্দেশ্যে ব্যাংক ব্যবসায় উন্নয়নের কলাকৌশল ও চ্যালেঞ্জের ওপর গুরুত্ব আরোপ করেন।

২০২৪ সালে প্রিমিয়ার ব্যাংককে দেশের অন্যতম সেরা ব্যাংকের তালিকায় আরও এগিয়ে নিয়ে যেতে অর্থনৈতিক ক্ষেত্রসমূহ এবং সার্বিক বাণিজ্যিক অগ্রগতি পর্যালোচনা সাপেক্ষে পরিকল্পিত ব্যবসা ও নতুন নতুন ব্যবসায়িক পণ্য প্রচলন আবশ্যিক বলে মত প্রদান করেন ব্যাংকের এমডি এবং সিইও-সহ উচ্চপদস্থ কর্মকর্তারা। বিজ্ঞপ্তি

বিষয়:

banner close