মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

গুলিতে রেস্তোরাঁ ব্যবস্থাপকের মৃত্যু: ভবন মালিক ও ছেলে রিমান্ডে

শফিউর রহমান কাজলের মরদেহ নিয়ে বিক্ষোভ করেন সুলতান ভাই কাচ্চি রেস্তোরাঁর কর্মীরা। ছবি: দৈনিক বাংলা
আপডেটেড
৮ ফেব্রুয়ারি, ২০২৩ ১৫:৪০
প্রতিনিধি, নারায়ণগঞ্জ
প্রকাশিত
প্রতিনিধি, নারায়ণগঞ্জ
প্রকাশিত : ৭ ফেব্রুয়ারি, ২০২৩ ২৩:৪৮

নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় বিদ্যুৎ বিল নিয়ে দ্বন্দ্বের জেরে ভবন মালিকের গুলিতে আহত রেস্তোরাঁ ব্যবস্থাপকের মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় ভবন মালিক ও তার ছেলেকে জিজ্ঞাসাবাদের জন্য দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার দুপুরে তাদের দুজনকে নারায়ণগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাওসার আলমের আদালতে উপস্থাপন করে পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের রিমান্ড আবেদন করেছিল। আদালত পুলিশের পরিদর্শক আসাদুজ্জামান জানান, আদালত শুনানি শেষে দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

এর আগে রোববার রাত সাড়ে ৯টার দিকে কথা-কাটাকাটির একপর্যায়ে আঙ্গুরা শপিং কমপ্লেক্স নামের ওই ভবনের মালিক আজাহার তালুকদার গুলি করেন শফিউর রহমান কাজলকে (৫২)। চিকিৎসাধীন অবস্থায় সোমবার রাত সাড়ে ১০টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে জানিয়েছেন ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া।

নিহত শফিউর রহমান কাজল নারায়ণগঞ্জের বন্দরের কুশিয়ারা এলাকার মৃত শাহ আলম মিয়ার ছেলে। তিনি ‘সুলতান ভাই কাচ্চি’ নামের রেস্টুরেন্টের ব্যবস্থাপক ছিলেন। তিনি গুলিবিদ্ধ হলে রোববার রাতেই ওই ভবন মালিকের বিরুদ্ধে হত্যাচেষ্টা ও ১০ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগে মামলা করেন রেস্তোরাঁর মালিক শুক্কুর আলী।

মামলায় আসামি করা হয়েছে আঙ্গুরা শপিং কমপ্লেক্সের মালিক আজহার তালুকদার ও তার ছেলে আরিফ তালুকদারকে। গোলাগুলির পরই তাদের আটক করেছিল পুলিশ। মামলার পর সেই মামলায় তাদের গ্রেপ্তার দেখানা হয়।

শফিউর রহমান কাজলের মরদেহ সুলতান ভাই কাচ্চি রেস্তোরাঁয় পৌঁছালে কর্মীরা কান্নায় ভেঙে পড়েন। ছবি: দৈনিক বাংলা

রেস্তোরাঁ মালিক শুক্কুর আলীসহ স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, আজহার তালুকদারের কাছ থেকে চাষাঢ়ায় আঙ্গুরা শপিং কমপ্লেক্সের নিচতলা ও দোতলার একাংশ ভাড়া নিয়ে সুলতান ভাই কাচ্চি নামের একটি রেস্তোরাঁ দেন শুক্কুর আলী। কয়েক দিন ধরে বিদ্যুৎ বিল ও পানির লাইন নিয়ে ভবন মালিক আজহারের সঙ্গে শুক্কুর আলী ও কাজলের মধ্যে বিরোধ চলছিল। এ নিয়ে রোববার রাতে কাজলের সঙ্গে আজহারের কথা-কাটাকাটি হয়। একপর্যায়ে আজহার ওই ভবনেই তার বাসা থেকে পিস্তল ও শটগান নিয়ে গিয়ে গুলি করলে কাজল গুলিবিদ্ধ হন। তাকে গুরুতর অবস্থায় ঢামেক হাসপাতালে পাঠানো হয়। শটগানের গুলিতে রেস্তোরাঁর জনি নামের আরেক কর্মচারীও আহত হন। তাকে নারায়ণগঞ্জ শহরের খানপুর হাসপাতালে চিকিৎসা দেয়া হয়।

নিহত শফিউরের ভগ্নিপতি রবিউল আওয়াল বলেন, ‘একজন মানুষকে শহরের মধ্যে প্রকাশ্যে গুলি করে মারা হলো। এর চেয়ে দুঃখজনক কিছুই হতে পারে না। আমরা এর সুষ্ঠু বিচার চাই। হত্যাকারীদের ফাঁসি চাই।’

এদিকে দুপুরে ময়নাতদন্তের পর শফিউরের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। মরদেহটি নিয়ে স্বজনরা সুলতান ভাই কাচ্চি রেস্তোরাঁ এলাকায় গেলে রেস্তোরাঁর কর্মীরা সবাই কান্নায় ভেঙে পড়েন। পরে তারা কাজলকে প্রকাশ্যে গুলি করে হত্যার প্রতিবাদ ও দোষীদের বিচারের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেন। মানববন্ধন থেকে তারা ভবন মালিক আজহারের সর্বোচ্চ সাজা দাবি জানান।


পাবনায় ট্রাকচাপায় স্কুলছাত্র নিহত

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
পাবনা প্রতিনিধি

পাবনার চাটমোহরে প্রাইভেট পড়ে সাইকেলে বাড়ি ফেরার পথে ট্রাকচাপায় হুসাইন মোল্লা (১০) নামের এক স্কুলছাত্র নিহত হয়েছে।

মঙ্গলবার (১৯ মার্চ) সকাল ৯টার দিকে উপজেলার নিমাইচড়া ইউনিয়নের বিন্যাবাড়ি গ্রামে এ দুর্ঘটনা ঘটে।

চাটমোহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম রেজা বিষয়টি নিশ্চিত করেন।

নিহত হুসাইন মোল্লা বিন্যাবাড়ি গ্রামের জাবেদ মোল্লার ছেলে। সে বিন্যাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্র ছিল।

প্রত্যক্ষদর্শীরা জানান, পার্শ্ববর্তী ধানকুনিয়া গ্রামে প্রাইভেট পড়ে সকাল ৯টার দিকে সাইকেল চালিয়ে বাড়ি ফিরছিল হুসাইন। বাড়ির কাছাকাছি পৌঁছালে বিন্যাবাড়ি গ্রামের একটি নির্মাণাধীন পাকা রাস্তার ইটের খোয়া বহনকারী একটি ট্রাক তাকে চাপা দিলে ঘটনাস্থলেই মারা যায় সে।

চাটমোহর থানার ওসি সেলিম রেজা জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। চালক পলাতক রয়েছে। ট্রাকটি জব্দ করা হয়েছে।

বিষয়:

নাটোরে ৩টি চোরাই ভ্যান ও শ্যালো মেশিনসহ দুইজন গ্রেফতার

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নাটোর প্রতিনিধি

নাটোরের বড়াইগ্রামে ৩টি চোরাই ভ্যান ও শ্যালো মেশিনসহ চোর চক্রের দুইজন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ।

সোমবার রাত সাড়ে ১০টার দিকে উপজেলার কয়েন বাজার এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতার রবিউল ইসলাম (৩০) একই উপজেলার জামাইদিঘী মধ্যপাড়ার মৃত দিদার আলীর ছেলে ও নাজিম উদ্দিন (৩২) কয়েন পশ্চিমপাড়ার গোলাম মোস্তফার ছেলে।

পুলিশ সুপার তারিকুল ইসলাম জানান, সোমবার সকালে নাটোরের লালপুর উপজেলার পানঘাটা এলাকার নাছির আলীর ছেলে জামরুল আলী ব্যাটারীচালিত ভ্যান নিয়ে বাড়ি থেকে বের হন। পরে তিনি বড়াইগ্রামের কয়েন বাজার এলাকায় তার ভ্যানটি রেখে প্রয়োজনীয় কাজ সারেন। এরই এক পর্যায়ে তার অটো ভ্যানটি চুরি হয়ে যায়। পরে তিনি থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। পরে পুলিশ কয়েন বাজার এলাকায় অভিযান চালিয়ে রবিউল ইসলাম ও নাজিম উদ্দিনকে গ্রেফতার করে। পরবর্তীতে প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারদের দেওয়া তথ্যের ভিত্তিতে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে চোরাই ভ্যানসহ আরও দুইটি ভ্যান ও একটি শ্যালো মেশিন উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা দীর্ঘদিন ধরে ভ্যান শ্যালো মেশিন চুরির সাথে জড়িত থাকার কথা স্বীকার করে।

বিষয়:

আমবাগান থেকে তরুণীর মরদেহ উদ্ধার

ছবি: দৈনিক বাংলা
আপডেটেড ১৮ মার্চ, ২০২৪ ১৭:২৩
মানিকগঞ্জ প্রতিনিধি

মানিকগঞ্জের শিবালয়ে একটি আমবাগান থেকে ২৬ বছর বয়সী অজ্ঞাত এক তরুণীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

সোমবার বেলা ১১টার দিকে উপজেলার উথুলী ইউনিয়নের হছাইল এলাকা থেকে মরদেহটি উদ্ধার করা হয়। নিহত তরুণীর শরীরে ও কপালে আঘাতের চিহ্ন পাওয়া গেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুর রউফ সরকার।

তিনি বলেন, ‘সকালে স্থানীয় একটি আমবাগানে ওই তরুণীর মরদেহ দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়া হয়। খবর পেয়ে মরদেহের সুরতহাল শেষে উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মানিকগঞ্জ সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়।’

তিনি আরও বলেন, ‘এ ঘটনায় থানায় একটি মামলার প্রক্রিয়া চলছে এবং নিহতের পরিচয় জানতে চেষ্টা করা হচ্ছে। তবে প্রাথমিকভাবে ধারণা হচ্ছে তাকে কেউ শ্বাসরোধ করে হত্যা করেছে।’

বিষয়:

নওগাঁয় হাজতির মৃত্যু

আপডেটেড ১৮ মার্চ, ২০২৪ ১৪:৫৪
নওগাঁ প্রতিনিধি 

নওগাঁয় সামিরুল সরদার (২২) নামে এক হাজতির মৃত্যু হয়েছে।

সোমবার ভোরে তার মৃত্যু হয়। সামিরুল সরদার নাটোর জেলার সিংড়া উপজেলার তেমুখ সাপুরাপাড়া গ্রামের মৃত আবেদ আলীর ছেলে।

জেল সুপার মো. নজরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি সান্তাহার রেলওয়ে থানার করা মাদক মামলায় কারাগারে আসেন সামিরুল সরদার। এরপর আজ ভোরে হঠাৎ অসুস্থতা বোধ করলে নওগাঁ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ভোরেই তার মৃত্যু হয়।

জেল সুপার আরও জানান, তার মরদেহ বর্তমানে হাসপাতালেই রয়েছে। আইনি প্রক্রিয়া শেষে পরিবারের কাছে মরদেহ বুঝিয়ে দেওয়া হবে।

বিষয়:

মোটরসাইকেলে মুখোমুখি সংঘর্ষ, নিহত ২

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
পিরোজপুর প্রতিনিধি

পিরোজপুরে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে এক মাদরাসা শিক্ষকসহ দুই জন নিহত হয়েছেন। এ ঘটনায় দুইজন গুরুতর আহত হয়েছেন।

আজ সোমবার (১৮ মার্চ) সকাল সাড়ে ৮টার দিকে উপজেলার শংকরপাশা ইউনিয়নের মল্লিকবাড়ির স্টান্ডের সড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন, ঝালকাঠি জেলার কাঠালিয়া এলাকার নুর মোহাম্মাদের ছেলে মাসুম বিল্লাহ (৫২) ও পিরোজপুরের ইন্দুরকানী উপজেলা উমেদপুর এলাকার মালেক শেখের ছেলে মো. হাসিব শেখ (২৫)।

আহতদের নাম নুরু ও আরিফ বলে জানা গেছে। তাদের উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, পিরোজপুর সদর উপজেলার শংকরপাশা ইউনিয়নের মল্লিকবাড়ির স্টান্ডের সড়কে পিরোজপুর থেকে একটি মোটরসাইকেল পাড়েরহাটের দিকে যাচ্ছিল। অন্যটি ইন্দুরকানী থেকে পিরোজপুরে আসছিল। মল্লিকবাড়ি এলাকায় আসলে একজন পথচারীকে সাইড দিতে গিয়ে দুটি মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ হয়। পরে স্থানীয়রা দুই মোটরসাইকেলের ৪ জন আরোহীকে উদ্ধার করে পিরোজপুর জেলা হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার দুইজনকে মৃত ঘোষণা করেন।

পিরোজপুর জেলা হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডা. স্বাগত হালদার জানান, দুইজনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে। এছাড়া দুইজনের অবস্থা গুরুতর অবস্থায় রয়েছে। আহত দুইজনকে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

পিরোজপুর সদর থানার ওসি মো. আসিকুজ্জামান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘পুলিশ ঘটনাস্থলে গিয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।’

বিষয়:

ডাকাত সন্দেহে গণপিটুনিতে ২ জনের মৃত্যু, আহত ৩

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ডাকাত সন্দেহে গণপিটুনিতে দুজন নিহত হয়েছে। আহত হয়েছে তিন জন। রোববার রাত দেড়টার দিকে উপজেলার কাঁচপুর ইউনিয়নের বাঘরী গ্রামের বিলে এ ঘটনা ঘটে। তবে নিহত ও আহতদের নাম-পরিচয় পাওয়া যায়নি।

এলাকাবাসী জানায়, উপজেলার কাঁচপুর ইউনিয়নের বাঘরী গ্রামের বিলে রোববার রাতে ১০-১২ জনের একটি দলকে দেখে ডাকাতির প্রস্তুতি নিচ্ছে বলে ধারণা করা হয়। স্থানীয় কয়েকজন তাদের দেখতে পেয়ে মসজিদে মাইকে ডাকাত বলে ঘোষণা দেয়। পরে গ্রামবাসী একত্রিত হয়ে লাঠিসোটা ও দেশীয় অস্ত্র নিয়ে তাদের চারদিক থেকে ঘিরে ফেলে। এসময় তারা পালানোর চেষ্টা করলে ধাওয়া দিয়ে ধরে গণপিটুনি দেয়া হয়। এতে ঘটনাস্থলেই দুইজন মারা যায়। অন্যরা পালিয়ে বিলের বিভিন্ন পুকুরের পানিতে ঝাঁপ দেয়। পরে তাদের পুকুর থেকে তুলে আরও তিনজনকে পিটিয়ে গুরুতর আহত করা হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে দুইজনের লাশ উদ্ধার করে। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়।

সোনারগাঁ থানার পরিদর্শক (তদন্ত) মো. মহসিন জানান, দুইজনের মরদেহ উদ্ধার করে নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। এ ঘটনার পর ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। নিহতদের পরিচয় শনাক্তের চেষ্টা চলছে।

উল্লেখ্য, গত তিন দিন ধরে সাদিপুর ইউনিয়নের কাজহরদী ও কাঁচপুর ইউনিয়নের বাঘরি এলাকায় ডাকাতরা বিভিন্ন বাড়িতে হানা দিয়ে স্বর্ণলংকার লুট করে নিয়ে যাচ্ছে। গত শুক্রবার রাতে সাদিপুর ইউনিয়নের কাজহরদী গ্রামে বাড়ির মালিককে কুপিয়ে দুই বাড়িতে ডাকাতি করে নগদ টাকা ও স্বর্ণলংকার লুট করে নিয়ে যায়।


১০ টাকায় আট পদের ইফতার বাজার

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
মুন্সীগঞ্জ প্রতিনিধি

রমজানে নামমাত্র দশ টাকার বিনিময়ে ৩ শতাধিক মানুষ পেয়েছে আট পদের ভরপুর ইফতার বাজার। ব্যতিক্রমী এই ‘১০ টাকায় ইফতার বাজার’ উদ্যোগের দেখা মিলেছে মুন্সীগঞ্জে।

গতকাল শনিবার সকালে টঙ্গিবাড়ী উপজেলার স্বর্ণগ্রাম রাধানাথ উচ্চবিদ্যালয় মাঠে পেঁয়াজ, ডাল, খেজুর, চিনি, তেল, চিড়া, ছোলা বুট ও মুড়ির স্টল নিয়ে বসে স্বেচ্ছাসেবী সংগঠন বিক্রমপুর মানবসেবা ফাউন্ডেশন। সঙ্গে সরবরাহ করা হয় বাজারের ব্যাগ। এ সময় দেখা যায়, প্রতিজন ক্রেতা লাইনে দাঁড়িয়ে ১০ টাকার বিনিময়ে প্রথমে ব্যাগ সংগ্রহ করেন। এরপর পৃথক স্টল থেকে প্রতিটি পণ্য এক কেজি করে সংগ্রহ করেন। ক্রেতাদের সহায়তায় প্রতি স্টলেই ছিলেন স্বেচ্ছাসেবকরা।

এ সময় বিক্রমপুর মানব সেবা ফাউন্ডেশনের সভাপতি আবু বকর সিদ্দিক হিরা জানান, দরিদ্র মানুষের আত্মসম্মানের কথা মাথায় রেখে পণ্যগুলো বিনা মূল্যে না দিয়ে ধরা হয়েছে নামমাত্র মূল্য। আর বাজার থেকে কেনার অনুভূতি দিতে সাজানো হয়েছে স্টল। প্রথম ধাপে ৩ শতাধিক মানুষের মাঝে পণ্য বিতরণ করা হয়েছে। সমাজের বিত্তবানরা যদি এগিয়ে আসে পুরো রমজানজুড়েই এই কার্যক্রম অব্যাহত রাখার ইচ্ছা আছে।

ইফতার বাজারে আসা আরফান নেসা কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘আমি বিধবা। মেয়ে ও নাতি-নাতনিদের নিয়ে ভাড়া বাসায় থাকি। বাজারের যে অবস্থা তাতে খুব কষ্টে আছি। ১০ টাকায় এখন কাঁচা মরিচও পাওয়া যায় না। সেখানে এতগুলো পণ্য পেয়ে আমি খুব খুশি।’

স্থানীয় পয়সাগাঁও এলাকার মনোয়ারা বেগম বলেন, ‘আমাগো দেশে রোজা আসলেই বাজারে সবকিছুর দাম বাইড়া যায়। এর মধ্যেও সামান্য ১০ টাকায় এতকিছু পামু কল্পনাও করি নাই। বড়লোক যারা আছে তারাও যদি আগাইয়া আহে আমাগো মতো গরিবরা কয়টা খাইয়া বাঁচবো।’

মূলচর এলাকার ষাটোর্ধ্ব নারী রেজিয়া বেগম বলেন, ‘১০ টেকায় আট পদ পাইছি। এই জামানায় এই কথা বাসায় গিয়া কইলে কেউ বিশ্বাসই করব না। কইবো ভিক্ষা কইরা আনছি। কিন্তু না, আমি কিনা নিছি এতকিছু, এইটা আমার গর্ব।’

৩ বছর ধরে রমজানে নিম্ন আয়ের মানুষের সেবায় ১০ টাকার বিনিময়ে ইফতার সামগ্রী বিতরণ করছে বিক্রমপুর মানব সেবা ফাউন্ডেশন নামের স্বেচ্ছাসেবী সংগঠনটি। পাশাপাশি ঈদুল ফিতরের দিন ১০ টাকায় গরুর মাংস বিতরণ, প্রতিবছর প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে মেধাবৃত্তি উৎসব এবং বিভিন্ন সামাজিক ও মানবিক কর্মকাণ্ড করে থাকে সংগঠনটি।


বেঁকে গেছে রেললাইন, ট্রেন লাইনচ্যুত

আপডেটেড ১৭ মার্চ, ২০২৪ ১৫:২৪
কুমিল্লা প্রতিনিধি

গরমে রেললাইন বেঁকে গিয়ে কুমিল্লায় ট্রেন লাইনচ্যুত হয়েছে। রোববার (১৭ মার্চ) দুপুর পৌনে দুইটার দিকে নাঙ্গলকোটের হাসানপুর রেলস্টেশন সংলগ্ন তেজের বাজার এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় চট্টগ্রাম থেকে ঢাকা, ময়মনসিংহ, সিলেট, চাঁদপুর অভিমুখী ট্রেন চলাচল বন্ধ আছে।

তবে ঢাকা থেকে চট্টগ্রাম অভিমুখী এবং অন্যান্য রুট থেকে চট্টগ্রামমুখী ট্রেন চলাচল স্বাভাবিক আছে।

বিষয়টি নিশ্চিত করেছেন রেলওয়ে কুমিল্লার ঊর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী (পথ) লিয়াকত আলী মজুমদার।

তিনি জানান, এদিন নির্ধারিত সময়ের অনেক পরে ময়মনসিংহ অভিমুখী বিজয় এক্সপ্রেস চট্টগ্রাম থেকে ছেড়ে আসে। চৌদ্দগ্রামের গুণবতী স্টেশন পার হয়ে নাঙ্গলকোটের হাসানপুর স্টেশনে প্রবেশের সময় আউটারে ট্রেনটির একটি বগি লাইনচ্যুত হয়। হঠাৎ গরমের কারণে এমন হয়েছে বলে আমরা প্রাথমিকভাবে জানতে পেরেছি। এ ঘটনায় কেউ আহত হয়েছেন কিনা, তা জানতে পারিনি। ট্রেনটিকে উদ্ধারে লাকসাম থেকে আরেকটি ট্রেন ঘটনাস্থলে পাঠানো হয়েছে। চট্টগ্রাম অভিমুখী লাইন সচল আছে। ওই লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে।

বিষয়:

ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই মারা গেছেন

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য, জেলা আওয়ামী লীগের সভাপতি মো. আব্দুল হাই মারা গেছেন। শনিবার থাইল্যান্ডের বামরুনদগ্রাদ হাসপাতালে ব্যাংককের স্থানীয় সময় সকাল ৭টায় চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় (ইন্নালিল্লাহি... রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।

মৃত্যুর বিষয়টি থাইল্যান্ডে অবস্থান করা তার ব্যক্তিগত সহকারী শহিদুল ইসলাম নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ মেয়ে ২ ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

আব্দুল হাইয়ের জন্ম ১৯৫২ সালের পহেলা মে শৈলকুপা উপজেলার মহম্মদপুর গ্রামে। পিতা ফয়জুদ্দিন মোল্লা ও মাতার ছকিরন নেছা দম্পতির ৩ ছেলে ও ২ মেয়ের মধ্যে সবার ছোট তিনি। তার শিক্ষাজীবন শুরু পার্শ্ববর্তী মির্জাপুর গ্রামের প্রাথমিক বিদ্যালয়ে। সেখান থেকে পাশ করার পর ভর্তি হন বসন্তপুর মাধ্যমিক বিদ্যালয়ে। মাধ্যমিক পাশ করার পর ভর্তি হন ঝিনাইদহ কেশবচন্দ্র কলেজে। সেখান থেকে কৃতিত্বের সাথে পাশ করেন বিএ। বসন্তপুর মাধ্যমিক বিদ্যালয়ে অধ্যায়নরত অবস্থায় তিনি রাজনীতির সাথে যুক্ত হন। ১৯৬৮ সালে তৎকালীন মহকুমা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পান তিনি। বিপদে-আপদে ছুটে যান কর্মীদের পাশে। সেই থেকে তার জনপ্রিয়তা শুরু।

১৯৬৯ সালে সরকারি কেসি কলেজ ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হন। একই বছর তিনি বৃহত্তর যশোর জেলা ছাত্রলীগের সহ-সভাপতি নির্বাচিত হন। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ শুরু হলে বঙ্গবন্ধুর আহ্বানে ঝাঁপিয়ে পড়েন মুক্তিযুদ্ধে। সেখানেও তিনি নেতৃত্বের স্বাক্ষর রাখেন। স্বাধীনতা বিরোধীদের রক্তচক্ষু উপেক্ষা করে জীবন বাজি রেখে তিনিই ঝিনাইদহে স্বাধীন বাংলার প্রথম পতাকা উত্তোলন করেন। দেশ স্বাধীনের পর তিনি ঝিনাইদহ যুবলীগের আহ্বায়ক ও ১৯৭৩ সালে যুবলীগের মহকুমা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। আশির দশকে জেলা আওয়ামী লীগের যুব ক্রীড়া বিষয়ক সম্পাদক ছিলেন তিনি। পরে ১৯৮৭ সালে ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং পরবর্তীতে ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের কাউন্সিলে যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

১৯৯৬ সালে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। ১৯৯৮ সালে সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঝিনাইদহ-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালের নির্বাচনে বিএনপি ক্ষমতায় আসে। সেই নির্বাচনে সারাদেশে মাত্র ৫৮টি আসনে বিজয় লাভ করে আওয়ামী লীগের প্রার্থী। এর মধ্যে উল্লেখযোগ্য আসন ছিল বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই এর শৈলকুপা আসন।

স্বাধীনতার টানা ৩০ বছর পর তিনি বিএনপির হাত থেকে শৈলকুপা আসনটি উদ্ধার করে আওয়ামী লীগের দখলে নেন। তিনি ২০০১ সালে ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের আহ্বায়ক নির্বাচিত হন। ২০০৫ সালে ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি হন আব্দুল হাই। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১২ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনি মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেন। ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে আবারও বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হয়ে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৫ সালের কাউন্সিলে দ্বিতীয় বারের মতো ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন ও ২০১৮ সালের জাতীয় নির্বাচনে দলীয় মনোনয়ন পেয়ে একাদশ সংসদ নির্বাচনেও সংসদ সদস্য নির্বাচিত হন। ২০২২ সালে জেলা আওয়ামী লীগের সম্মেলনে তৃতীয়বারের মতো জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। সর্বশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে বিপুল ভোটে বিজয়ী হন তিনি।

আব্দুল হাইয়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জেলা আওয়ামী লীগসহ জেলার নানা শ্রেণী পেশার মানুষ। তার জানাযা ও দাফনের বিষয়টি পরিবার থেকে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

বিষয়:

নাটোরের বড়াইগ্রাম থেকে একজনের মরদেহ উদ্ধার

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নাটোর প্রতিনিধি

নাটোরের বড়াইগ্রাম থেকে লিটন হোসেন (৪৫) নামে একজনের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার দুপুরে উপজেলার খাকসা স্কুলপাড়া গ্রাম থেকে অর্ধগলিত মরদেহটি উদ্ধার করা হয়। লিটন একই গ্রামের মৃত রুস্তম আলীর ছেলে।

বড়াইগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিউল আজম খান জানান, পারিবারিক কোন্দলে স্ত্রী ও সন্তান দূরে বসবাস করায় লিটন তার বাড়িতে একাই বসবাস করতেন। সোমবার সন্ধ্যায় শেষবারের মতো এলাকায় ঘেরাফেরা করতে দেখা যায় তাকে। পরে শুক্রবার দুপুরে লিটনের বাড়ির পাশে ভুট্টাক্ষেতে সার দিতে গিয়ে পচা গন্ধ পায় কৃষকরা। পরে তারা জানালা দিয়ে বিছানায় লিটনের মরদেহ পড়ে থাকতে দেখে পুলিশকে খবর দেয়। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে দরজা ভেঙ্গে লিটনের মরদেহটি উদ্ধার করে।

ওসি আরও জানান, লিটন হোসেনের বাড়ির ফটক ও দরজা ভেতর থেকে বন্ধ ছিল। লাশ পচন ধরে দুর্গন্ধ বের হয়েছিল। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, দুই তিনদিন আগেই তার মৃত্যু হয়েছে। তবে কী কারণে তার মৃত্যু হয়েছে, তা জানার জন্য মরদেহটি ময়নাতদন্তে সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

বিষয়:

কুমিল্লায় দু’গ্রুপের সংঘর্ষে ছাত্রদলকর্মী নিহত, গুলিবিদ্ধ ৪

আপডেটেড ১৫ মার্চ, ২০২৪ ১৭:২৫
কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লার শাসনগাছা এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষে জামিল হাসান অর্ণব (২৭ ) নামে এক ছাত্রদলকর্মী নিহত হয়েছেন। সংঘর্ষে গুলিবিদ্ধ হয়েছেন চার জন।

শুক্রবার বেলা আড়াইটার দিকে শাসনগাছা মধ্যমপাড়া আবুল কাশেম গং ও মোলা বাড়ির রাব্বি ও সাক্কু গংদের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

নিহত অর্নব শাসনগাছা মধ্যমপাড়ার আজহার মিয়া ছেলে। তিনি শাসনগাছা বাস টার্মিনালের সততা বাস সার্ভিসের ম্যানেজার ও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ডিগ্রি শাখার শিক্ষার্থী এবং ছাত্রদলকর্মী ছিলেন বলে জানা গেছে।

এ ঘটনায় গুলিবিদ্ধরা হলেন, নাজমুল জামান অনিক (২৮), চেয়ামত উল্লাহ (৩৫), নুরুল আফসার মোহন (২২) ও নাজমুল হাসান (২৬)।

কোতয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ হোসেন বলেন, ‘খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বিস্তারিত পরে বলবো।’

বিষয়:

নওগাঁয় ট্রাকচাপায় প্রাণ গেল এনজিও কর্মকর্তার

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নওগাঁ প্রতিনিধি 

ছোট বোনকে পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়ার সময় নওগাঁর মহাদেবপুরে মিনিট্রাকের চাপায় আব্দুল মান্নান (৩৩) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।

শুক্রবার সকাল ৯টার দিকে মহাদেবপুর-নিয়ামতপুর সড়কে বাগডোব এলাকায় এই দুর্ঘটনা ঘটে। এ সময় গুরুতর আহত মান্নানের ছোট বোন ইতি খাতুনকে দ্রুত উদ্ধার করে চিকিৎসার জন্য মহাদেবপুর উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করানো হয়েছে। হতাহতদের বাড়ি নওগাঁ জেলার নিয়ামতপুর উপজেলার জিনপুর গ্রামে। তাদের বাবার নাম ইদ্রিস আলী।

নিহতের বন্ধু সেলিম রেজা জানান, নিহত আব্দুল মান্নান এসএসএস নামে একটি বেসরকারি সংস্থায় (এনজিও) শাখা ব্যবস্থাপক হিসেবে যশোর জেলায় কর্মরত ছিলেন। বৃহস্পতিবার বাড়িতে আসেন। শুক্রবার সকালে ছোট বোন ইতি খাতুনকে শিক্ষক নিবন্ধন পরীক্ষাকেন্দ্রে পৌছে দিতে মোটর সাইকেলযোগে নওগাঁ শহরে যাচ্ছিলেন। পথে বাগডোব দিলজাওনের মোড়ে দ্রুতগামী একটি মিনিট্রাক তাদের চাপা দিয়ে চালক হেল্পার পালিয়ে যায়। এতে ঘটনাস্থলেই মারা যান মান্নান। দুমড়েমুচড়ে যায় তাদের মোটরসাইকেল। গুরুতর আহত ইতি খাতুনকে উদ্ধার করেন স্থানীয়রা।

খবর পেয়ে মহাদেবপুর থানা পুলিশ ঘটনাস্থল থেকে আব্দুল মান্নানের মরদেহ উদ্ধার করে। একইসাথে দুর্ঘটনা কবলিত মোটরসাইকেল ও মিনি ট্রাকটি জব্দ করেছে।

মহাদেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুহুল আমীন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘ট্রাকচাপায় নিহত আব্দুল মান্নানের স্বজনরা থানায় একটি মামলা দায়ের করবেন বলে জানিয়েছেন। ট্রাকের পলাতক চালক ও হেল্পারকে আটকের চেষ্টা চলছে।’

বিষয়:

‘এতিম হয়ে পুলিশের চাকরি পাব, স্বপ্নেও ভাবিনি’

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
কুড়িগ্রাম প্রতিনিধি

‘আমার বাবা ভিক্ষা করতেন, আর মা রাজমিস্ত্রির কাজ। সংসারে খুব অভাব থাকায় বাবা-মা আমাকে এতিমখানায় রেখে দেন। সেখানেই থাকতাম আমি। হঠাৎ একদিন আমার বাবা মারা যান। পরে আমার মা বিয়ে করে চলে যান অন্যত্র। এরপর থেকে নিজেকে এতিমই ভাবতাম। সেই এতিম আমি আজ সরকারি চাকরি পেয়েছি, এখনো স্বপ্নের মতো লাগছে।’ বলছিলেন কুড়িগ্রামে পুলিশের ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে নিয়োগপ্রাপ্ত হাসানুর রহমান (১৯)। শুধু হাসানুর রহমান নন, কুড়িগ্রামে আরও ৫১ জন নারী-পুরুষের চাকরি হয়েছে কনস্টেবল পদে। তারাও সবাই অনেক আনন্দিত চাকরি পেয়ে।

হাসানুর রহমান বলেন, ‘সরকারি চাকরি কে না পেতে চায়! সেই সোনার হরিণটি পেয়েছি, কি যে ভালো লাগছে ভাষায় প্রকাশ করতে পারছি না। আজ যদি আমার ভিক্ষুক বাবা বেঁচে থাকতেন, কতই না আনন্দিত হতেন!’

হাসানুর রহমান কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার সুখ্যাতি বোর্ড ঘর এলাকার মৃত মোজাম্মেল হকের ছেলে। তিনি নাগেশ্বরী পৌর শহরের কলেজপাড়া এলাকার গোলাপ খাঁ শিশু শোধন কেন্দ্রে (এতিমখানা) লালিত পালিত হয়েছেন। স্থানীয় একটি স্কুল থেকে এসএসসি, নাগেশ্বরী সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করার পর হাসানুর রহমান কুড়িগ্রাম সরকারি কলেজে অনার্সে ভর্তির জন্য আবেদনও করেছেন।

গতকাল বৃহস্পতিবার কুড়িগ্রামের পুলিশ সুপার ও টিআরসি নিয়োগ বোর্ডের সভাপতি আল আসাদ মো. মাহফুজুল ইসলাম কুড়িগ্রাম পুলিশ লাইন্স মাল্টিপারপাস ড্রিলশেডে আনুষ্ঠানিকভাবে টিআরসি নিয়োগ কার্যক্রমের সব ইভেন্টে কৃতকার্য প্রার্থীদের লিখিত, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী চূড়ান্তভাবে উত্তীর্ণ প্রার্থীদের নাম ও ফলাফল ঘোষণা করেন। এ সময় তাদের জেলা পুলিশের পক্ষ থেকে ফুলেল শুভেচছা ও অভিনন্দন জানানো হয়।

ফলাফল অনুষ্ঠানে শতভাগ মেধা ও যোগ্যতার ভিত্তিতে স্বচ্ছতার মাধ্যমে নিয়োগ পাওয়ায় চূড়ান্তভাবে উত্তীর্ণ প্রার্থী ও তাদের অভিভাবকরা অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন।

পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম তার বক্তব্যে চূড়ান্তভাবে উত্তীর্ণদের অভিনন্দন জানিয়ে সততা, নিষ্ঠা ও পেশাদারত্বের সঙ্গে দেশসেবার মনোভাব নিয়ে বাংলাদেশ পুলিশ বাহিনীতে কাজ করার আহ্বান জানান।

এ সময় অনুষ্ঠানে নিয়োগ বোর্ডের সদস্য নীলফামারী জেলার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, আরআরএফ রংপুরের সহকারী পুলিশ সুপার মো. মতিউর রহমান, জেলা পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা এবং প্রার্থী ও তাদের অভিভাবকরা এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, কুড়িগ্রাম জেলার ট্রেইনি রিক্রুট কনস্টেবল ৫২টি শূন্যপদের বিপরীতে প্রিলিমিনারি স্ক্রিনিং শেষে ২ হাজার ৩০০ জন প্রার্থী ছিলেন। শারীরিক মাপ, শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা শেষে ৫৭৭ জন লিখিত পরীক্ষায় অংশ নেন। তাদের মধ্যে উত্তীর্ণ ২৬৮ জন প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশ নেন।

চূড়ান্তভাবে পুরুষ সাধারণ ২৬ জন, নারী ৫ জন, মুক্তিযোদ্ধা কোটায় পুরুষ ১৩ জন, নারী ২ জন, পুলিশ পোষ্য কোটায় পুরুষ ৪ জন, নারী ১ জন এবং এতিম কোটায় পুরুষ ১ জনসহ সর্বমোট ৫২ জনকে মনোনীত করে কুড়িগ্রাম জেলা টিআরসি নিয়োগ বোর্ড।

বিষয়:

banner close