বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২

ধর্ষণ মামলায় যুবক গ্রেপ্তার

ধর্ষণ মামলায় যুবক গ্রেপ্তার
গ্রেপ্তার আনাচ।
নরসিংদী প্রতিনিধি
প্রকাশিত

নরসিংদীর রায়পুরা থেকে আনাচ (৪০) নামে ধর্ষণ মামলার এক আসামিকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গতকাল শনিবার সন্ধ্যার দিকে তাকে গ্রেপ্তার করা হয়।

আনাচ উপজেলার মেঘনাবাজ ঝাউকান্দি গ্রামের মনতাজ মিয়ার ছেলে ও কুয়েত প্রবাসী। 

র‌্যাব-১১ এর নরসিংদী ক্যাম্প অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার খন্দকার শামীম হোসেন জানান, গোপন তথ্যের ভিত্তিতে আনাচকে গ্রেপ্তার করা হয়েছে। সে চার বছর আগে ফেসবুকের মাধ্যমে বরিশালের এক নারীর সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে তোলে। গত ২৪ আগস্ট ভুক্তভোগীর বাড়িতে গিয়ে বিয়ের কথা বলে ধর্ষণ করে এবং তার বিবস্ত্র ছবি ও ভিডিও ধারণ করে কৌশলে সটকে পড়ে আনাচ।

পরে আনাচের কথা মতো অনৈতিক সম্পর্ক চালিয়ে না গেলে ভিডিও ভাইরালের হুমকি দেয়। পরে নারী ও শিশু নির্যাতন দমন আইন ও পর্নোগ্রাফি আইনে মামলা করেন ভুক্তভোগী। আনাচকে গ্রেপ্তারের পর সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানায় র‌্যাব।


র‌্যাব আইনের লিমিট ক্রস করে না: বিদায়ী ডিজি

র‌্যাব আইনের লিমিট ক্রস করে না: বিদায়ী ডিজি
বিদায়ী সংবাদ সম্মেলনে চৌধুরী আবদুল্লাহ আল মামুন। ছবি : দৈনিক বাংলা
প্রতিবেদক, দৈনিক বাংলা
প্রকাশিত

নতুন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) বিদায়ী মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বলেছেন, র‌্যাব প্রয়োজন হলেই কেবল শক্তি প্রয়োগ করে। না হলে করে না। যখন আক্রান্ত হয়, পাল্টা আঘাত তখনই করে। র‌্যাব আইনের লিমিট ক্রস করে না।

আজ বুধবার সকালে রাজধানীর কারওয়ান বাজারে র্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

আগামী নির্বাচনে পুলিশকে রাজনৈতিকভাবে ব্যবহারের বিষয়ে আব্দুল্লাহ আল-মামুন বলেন, নির্বাচনকালীন নির্বাচন কমিশনের যে কাঠামো রয়েছে, সেই কাঠামোর ভেতর থেকেই পুলিশ তার যথাযথ দায়িত্বপালন করবে। এর বাইরে যাওয়ার সুযোগ নেই।

নির্বাচনে পুলিশের ভূমিকা এবং ক্ষমতাসীন দলের পক্ষে কাজ করার যে অভিযোগ রয়েছে, সে বিষয়ে কী পদক্ষেপ নেবেন জানতে চাইলে তিনি বলেন, ‘পুলিশ নির্বাচনের সময় নির্বাচন কমিশনের অধীনে থাকে। তাদের নির্দেশনা মেনে পুলিশ চলবে। এ বিষয়ে বাহিনীর দীর্ঘ দিনের যে অনুশীলন তা মেনে চলব এবং সামনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টা করব।’

আব্দুল্লাহ আল মামুন বলেন, জঙ্গি বিস্তার রোধে আমাদের জোরালো অভিযানের কারণে উল্লেখযোগ্য জঙ্গি সদস্য গ্রেপ্তার হয়েছে। আমার সময়ে কোন ধরনের জঙ্গি হামলা হয়নি।

র্যাবের মহাপরিচালক পদে থাকার সময় পাওয়া মার্কিন নিষেধাজ্ঞা পুলিশ প্রধান হিসেবে কাজ করার সময় কোনো চাপ থাকবে কি না—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যথাযথ প্রক্রিয়া মেনে কাজ চলছে। স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে।’

নিষেধাজ্ঞার পরে বন্দুকযুদ্ধ কমেছে—এমন প্রশ্নে আব্দুল্লাহ আল মামুন বলেন, দায়িত্ব পালনের সময় র্যাব কখনও আইনের সীমা লঙ্ঘন করেনি।


শিশু ধর্ষণের মামলায় দুই যুবক গ্রেপ্তার

শিশু ধর্ষণের মামলায় দুই যুবক গ্রেপ্তার
গ্রেপ্তার দুই আসামি। ছবি : দৈনিক বাংলা
খাগড়াছড়ি প্রতিনিধি
প্রকাশিত

খাগড়াছড়িতে শিশু ধর্ষণের অভিযোগে দুই যুবককে গ্রেপ্তার করা হয়েছে। মঙ্গলবার রাতে খাগড়াছড়ি সদর থানায় মামলা দায়েরের পর পুলিশ তাদের গ্রেপ্তার করে।

গ্রেফতাররা হলো খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার আলুটিলা এলাকার  ধনিময় ত্রিপুরা ও একই উপজেলার তাইন্দং হেডম্যান পাড়ার সমুয়েল ত্রিপুরা। সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আরিফুর রহমান গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার এজাহারে বলা  হয়েছে, গত বৃহস্পতিবার খাগড়াছড়ি পৌর এলাকার একটি ভাড়া বাসায় মেয়েটিকে একা পেয়ে নিজেদের বাসায় নিয়ে ধর্ষণ করে ধনিময় ত্রিপুরা ও সমুয়েল ত্রিপুরা।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আরিফুর রহমান বলেন, গ্রেপ্তার দুইজনকে আদালতে পাঠানো হবে।


পায়ুপথে স্বর্ণের বার

পায়ুপথে স্বর্ণের বার
জব্দকৃত স্বর্ণের বার। ছবি: সংগৃহীত
মেহেরপুর প্রতিনিধি
প্রকাশিত

মেহেরপুরে ৬টি স্বর্ণের বারসহ দুইজনকে আটক করেছে পুলিশ। পাচারের উদ্দেশ্যে এক নারী পায়ুপথে স্বর্ণের বারগুলো নিয়ে যাওয়ার সময় আজ বুধবার ভোর সাড়ে ৫ টার দিকে মেহেরপুর-কাথুলী সড়কের জোছনা বেকারির সামনে থেকে তাদেরকে আটক করা হয়।

আটকরা হলেন, ঢাকার মগবাজারের কানিজ ফাতিমা লিপি (৩৫) ও নারায়নগঞ্জের মাসুদ (৩৮)।

মেহেরপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম জানান, মঙ্গলবার রাতে ঢাকা থেকে বাসযোগে কানিজ ফাতিমা লিপি ও মাসুদ রানা মেহেরপুরে উদ্দেশে রওনা দেয়। ভোরে তারা মেহেরপুর বাসস্ট্যান্ডে পৌঁছায়। সেখান থেকে একটি রিকশাযোগে কাথুলী বাসস্ট্যান্ডের উদ্দেশে রওনা দেয়। রিকশাটি বড় বাজারের জোসনা বেকারির সামনে আসলে পুলিশের সন্দেহ হয়। পরে নারী পুলিশ সদস্য তল্লাশি করে লিপির পায়ুপথ থেকে কালো টেপে মোড়ানো ৩টি বস্তু পায়। সেগুলো খোলার পর ৬টি স্বর্ণের বার পাওয়া যায়। জব্দ হওয়া স্বর্ণের বতর্মান বাজার মূল্য ৬০ লাখ টাকা বলে জানান এই কর্মকর্তা।

ওসি রফিকুল ইসলাম বলেন, ধারণা করা হচ্ছে, বারগুলো ভারতে পাচারের উদ্দেশে মেহেরপুরে নেওয়া হয়।


ট্রেনের বগি লাইনচ্যুত, সাত ঘন্টায়ও শুরু হয়নি উদ্ধারকাজ

ট্রেনের বগি লাইনচ্যুত, সাত ঘন্টায়ও শুরু হয়নি উদ্ধারকাজ
লাইনচ্যুত ট্রেন। ছবি : দৈনিক বাংলা
গাজীপুর প্রতিনিধি
প্রকাশিত

গাজীপুরের টঙ্গীতে মালবাহী ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়েছে। বুধবার ভোর সাড়ে ৪টার দিকে মধুমিতা রেললাইন এলাকায় এ ঘটনা ঘটে। প্রায় সাত ঘন্টা পেরিয়ে গেলেও এই প্রতিবেদন লেখা পর্যন্ত উদ্ধারকাজ শুরু হয়নি। ফলে বিপাকে পড়েছেন যাত্রীরা।

টঙ্গী রেলওয়ে পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক নুর মোহাম্মদ খান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ঢাকা থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী মালবাহী কন্টেইনারের একটি বগি ভোরে মধুমিতা এলাকায় লাইনচ্যুত হয়। এতে আপ লাইনে ট্রেন চলাচল বন্ধ আছে। তবে অপর লাইনে চলাচল করছে। এতে ট্রেন চলাচলে কিছুটা বিলম্ব হচ্ছে।’

তিনি আর বলেন, রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে।

এদিকে, বিলম্বে ট্রেন চলাচল করায় শিডিউল বিপর্যয় দেখা দিয়েছে। এতে সকালে বিপাকে পড়েন বিভিন্ন স্টেশনে অপেক্ষমান অফিসগামী যাত্রীরা।

রেলওয়ের ঢাকা বিভাগীয় প্রকৌশলী ফেরদৌস আলম বলেন, কন্টেইনার বগি লাইনচ্যুতের ঘটনায় বিভাগীয় পরিবহন কর্মকর্তা খায়রুল ইসলামকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।


সমুদ্রের কোলজুড়ে বর্ণিল আয়োজন

সমুদ্রের কোলজুড়ে বর্ণিল আয়োজন
পর্যটন দিবস উপলক্ষে সাত দিনের বিশেষ কর্মসূচি বিচ কার্নিভাল ও পর্যটন মেলা হাতে নিয়েছে কক্সবাজার জেলা প্রশাসন ও বিচ ম্যানেজমেন্ট কমিটি।
কক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত

মুহিববুল্লাহ মুহিব, কক্সবাজার

এখানে যতদূর দৃষ্টি যায়, কেবল নীল জলরাশি। এখানে সূর্য তার শেষ রক্তিম আভাটুকু আকাশে ছড়িয়ে দিয়ে টুপ করে ডুব দেয় সেই নীল জলে। এখানে বাতাসে ভেসে বেড়ায় ভালোবাসা। তাই তো প্রেমিক মন বারবার ছুটে যায় সমুদ্রের টানে।

প্রতিবছর এখানে সমুদ্র আর ঢেউয়ের সঙ্গে মিতালি হয় লাখো পর্যটকের। তবে আগামী কয়েক দিন যেসব পর্যটক আসবেন, তাদের জন্য সমুদ্র তার গভীরতার ঐশ্বর্য ছাড়াও আরও অনেক আনন্দ নিয়ে অপেক্ষা করছে। কেননা পর্যটন দিবস উপলক্ষে সাত দিনের বিশেষ কর্মসূচি বিচ কার্নিভাল ও পর্যটন মেলা হাতে নিয়েছে কক্সবাজার জেলা প্রশাসন ও বিচ ম্যানেজমেন্ট কমিটি।

গতকাল মঙ্গলবার সকালে এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মামুনুর রশীদ। তার আগে বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

বিচ কার্নিভাল উপলক্ষে হোটেল-মোটেলে দেয়া হচ্ছে ৩০-৭০ শতাংশ পর্যন্ত বিশেষ ছাড়। তুলে ধরা হচ্ছে স্থানীয় সংস্কৃতির নানান আয়োজন।

সাগরের কোল ঘেঁষে ইতিমধ্যেই বসেছে রকমারি পণ্যের মেলা। সাগর থেকে কুড়িয়ে নেয়া শামুক, ঝিনুকের মালা, দৃষ্টিনন্দন উপহারসামগ্রী, শুঁটকি, পিঠা, আচার, আদিবাসীদের তৈরি তাঁতবস্ত্র থেকে শুরু করে নানা ধরনের শৌখিন পণ্য কিনতে পারবেন পর্যটকরা মেলার ২০০টি স্টল ঘুরে। ঘুড়ি উৎসব, ফানুস উৎসব, বালু ভাস্কর্য, বিচ ভলিবল, ক্রিকেট, ম্যাজিক শো, আতশবাজি রাঙিয়ে দেবে তাদের অবকাশের দিন আর রাতগুলোকে।

এ ছাড়া থাকবে পর্যটনবিষয়ক রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন, সাংস্কৃতিক অনুষ্ঠান, ফানগেম, ক্ষুদ্র নৃতাত্ত্বিক উৎসব, ডিজে শো, কনসার্ট ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সৈকতের লাবণী পয়েন্টে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১২টা পর্যন্ত চলবে এসব আয়োজন।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিন আল পারভেজ বলেন, ‘বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকত উপভোগে দেশ-বিদেশের পর্যটকদের উৎসাহিত করার লক্ষ্যে এ মেলার আয়োজন করা হয়েছে। পর্যটকরা যেন তাদের ছুটির দিনগুলো পরিপূর্ণভাবে, আনন্দের মধ্যে কাটাতে পারেন, সে জন্য সর্বাত্মক চেষ্টা করা হয়েছে।’

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান বলেন, ‘পর্যটনে কক্সবাজার নেতৃত্ব দেয়। তাই কক্সবাজারকে আরও ব্র্যান্ডিং করতে এ আয়োজন। কার্নিভালকে স্থায়ীভাবে আন্তর্জাতিক মানের রূপ দেয়া এ আয়োজনের অন্যতম উদ্দেশ্য।’

তিনি আরও বলেন, উৎসব চলাকালীন সব হোটেল, মোটেল ও রেস্তোরাঁয় রয়েছে ৩০-৭০ শতাংশ মূল্য ছাড়। পর্যটক তথা অতিথিদের দেয়া হচ্ছে বিশেষ কিছু সুবিধা। এ ছাড়া সব রেস্তোরাঁয় ৫০ শতাংশ, ওয়াটার বাইক ও বিচ বাইকে ২০, প্যারাসেইলিংয়ে ৩০, গাড়ি পার্কিংয়ে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দেয়া হবে। এসব বাস্তবায়নে নজরদারি করবেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।

হোটেল-মোটেল-গেস্টহাউস মালিক সমিতির সভাপতি আবুল কাসেম সিকদার বলেন, ‘ইতিমধ্যে এসব বিশেষ ঘোষণা বাস্তবায়নের নির্দেশনা পেয়েছি আমরা। চেষ্টা থাকবে অতিথিদের সর্বোচ্চ সেবা দেয়ার।’

অন্যদিকে কলাতলী-মেরিন ড্রাইভ হোটেল-মোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক মুকিম খান বলেন, এ উৎসবের সাত দিন কক্সবাজারের হোটেলগুলোতে দুই দিনের ভাড়ায় তিন দিন থাকতে পারবেন পর্যটকরা। এদিনগুলোতে আরও অফারের বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে।  

হোটেল দি কক্সটুডের পরিচালক আবু তালেব শাহ বলেন, ‘বড় উৎসবকে আমরা সারা দেশে ছড়িয়ে দিয়েছি। যারাই আসবে, তারাই বিভিন্ন ছাড় পাবে।’

পৌর মেয়র মুজিবুর রহমান বলছেন, ‘এ মেলায় যত ধরনের বর্জ্য বা ময়লা তৈরি হবে, তা অপসারণে পৌরসভার বিশেষ টিম কাজ করবে। সমুদ্র ঘিরে আমাদের উৎসব। সেই সমুদ্রকে দূষণমুক্ত রাখতে পৌর কর্তৃপক্ষের এ বিশেষ উদ্যোগ।’

নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের সহকারী পুলিশ সুপার মিজানুজ্জামান বলেন, এই সাত দিন সৈকত ও আশপাশের এলাকাগুলোতে অতিরিক্ত নিরাপত্তাব্যবস্থা নেয়া হবে। পাশাপাশি সাদাপোশাকধারী সদস্যরাও নিয়োজিত থাকবেন। এ ছাড়া ২৪ ঘণ্টা টহল জোরদার করা হয়েছে।

‘এই সাত দিন শুধু পর্যটকরা জিতবেন। সব সংকট কাটিয়ে এ বড় উৎসবের আয়োজন করা হয়েছে। সমুদ্র দর্শনের বর্ণিল আর আনন্দময় স্মৃতি নিয়ে ফিরে যাবেন পর্যটকরা,’ বললেন বিচ ম্যানেজমেন্ট কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মামুনুর রশীদ।