শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

জালিয়াতি, অনিয়ম-দুর্নীতির অভিযোগ

নওগাঁ সাব রেজিস্ট্রি অফিস। ছবি: দৈনিক বাংলা
নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত
নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর, ২০২২ ০৮:২৯

নওগাঁয় সাব-রেজিস্ট্রি অফিসের কিছু কর্মচারীর যোগসাজশে একটি চক্র অনিয়মের মাধ্যমে অর্থ হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ উঠেছে। এই চক্র জাল দলিল, সম্পাদনে অতিরিক্ত টাকা ও নকল প্রস্তুতে অতিরিক্ত ফি আদায় করে। নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় সম্প্রতি সাত কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

জেলা রেজিস্ট্রি অফিসে গত বছর ৯ হাজার দলিল সম্পাদন করা হয়েছে। চলতি বছরেও প্রায় একইসংখ্যক দলিল সম্পাদনের আশা করছেন সংশ্লিষ্টরা। তবে প্রতি মাসে একই হারে দলিল সম্পাদন হয় না। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জমির ক্রেতা বলেন, দলিল সম্পাদনের সময় সরকারি ফি ছাড়াও দলিলপ্রতি বাড়তি ১ হাজার ২০০ টাকা নজরানা দিতে হয়। তা না হলে সম্পাদন হয় না। এ ছাড়া দলিলের ভুলত্রুটি ধরেও টাকার বিনিময়ে রফা করা হয়।

সম্প্রতি এমন একটি ঘটনা প্রকাশ পেলে এসব জালিয়াতির তদন্ত শুরু হয়। ঘটনাটি প্রকাশিত হলে নওগাঁর জেলা রেজিস্ট্রার ব্যবস্থা নেন। এতে প্রাথমিকভাবে সাতজনকে সাময়িক বরখাস্ত করা হয়। একটি দলিল সম্পাদনের সময় কয়েকজন কর্মচারী যাচাই-বাছাইয়ের পর সাব-রেজিস্ট্রার দলিল সম্পাদন করেন। এ নিয়ে নওগাঁ শহরের কোমাইগাড়ি মহল্লার সোহেল রানা জেলা রেজিস্ট্রার ও পুলিশ সুপারের কাছে একটি অভিযোগ দেন। ওই অভিযোগের সূত্র ধরে সাব-রেজিস্ট্রি অফিসের নানা অনিয়ম ও দুর্নীতির চিত্র ধরা পড়ে।

সোহেল রানার অভিযোগ সূত্রে জানা গেছে, গত ৩ জুলাই ১৯৮৩ সালের ৮৩৫১ নম্বর দলিলের মাধ্যমে শহরের কোমাইগাড়ি মৌজার ৮ জন দাতা মিলে কিছু সম্পত্তি খলিসাকুড়ি মহল্লার তাছের উদ্দিন মণ্ডলের ছেলে এ কে এম আজাদ হোসেনকে কবলা রেজিস্ট্রি করে দেন। সম্প্রতি সোহেল রানা ওই সম্পত্তির ৮৩৫১/১৯৮৩ নম্বরের দলিলের জাবেদা নকল ওঠান। নকল উত্তোলনের পরে তিনি দেখতে পান, মূল দলিলের সঙ্গে জাবেদা নকলের কোনো মিল নেই। দাতা-গ্রহীতা সম্পূর্ণভাবে পরিবর্তন করে দলিলের ভেতরে দাতা-গ্রহীতার নাম পরিবর্তন করে তফশিল সংযোজন করা হয়েছে। এ ব্যাপারে তিনি জেলা রেজিস্ট্রার বরাবর অভিযোগ করেন। পরে অনুসন্ধান করে জানা গেছে, ১৯৮৩ সালে ১৬৩ নম্বর ভলিউম বইয়ের ওই পাতাগুলো পুরোপুরি বদলে ফেলা হয়েছে। এ ছাড়া ওই দলিলটি একই সঙ্গে বাংলা ও ইংরেজি উভয় ভাষায় সম্পাদিত হয়েছে। এ ঘটনায় নওগাঁ সাব-রেজিস্ট্রি অফিসে আলোচনা শুরু হলে জেলা রেজিস্ট্রার আব্দুস সালাম ঘটনাটি তদন্ত করার জন্য নওগাঁর বদলগাছীর সাব-রেজিস্ট্রার পারভেজ মাসুদকে দায়িত্ব দেন। তার তদন্তের পরিপ্রেক্ষিতে এ ঘটনায় সম্পৃক্ত নকলনবিশ শামিমা সিদ্দিকা, আবুল কালাম আজাদ, জুলকার ফাইন, রাশেদুল ইসলাম, নকল তুলনাকারী রাশেদুল ইসলাম রাজু, মৌসুমী আকতার, নকল পাঠক ফারহানা ইয়াসমিনকে দোষী করে জেলা রেজিস্ট্রার বরাবর প্রতিবেদন দাখিল করেন। জেলা রেজিস্ট্রার ওই সাতজনকে সাময়িকভাবে বরখাস্ত করেন। সাময়িক বরখাস্তদের সঙ্গে কথা বলতে চাইলে তারা কোনো মন্তব্য করতে রাজি হননি।

অভিযোগ উঠেছে, সাব-রেজিস্ট্রি অফিসের মোহরার গোলাম সামদানীর দলিলসূচি তৈরির দায়িত্ব থাকলেও তিনি তা করেন না। বরং দলিল সম্পাদনের তদারকি করেন। এ কারণে দলিলের জালিয়াতি তার নজরে আসার কথা, কিন্তু তিনি তদন্তে ছাড় পেয়ে যান।

গোলাম সামদানীর দলিলপ্রতি টাকা লেনদেনের অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি তা অস্বীকার করেন। বলেন, দলিল সম্পাদনের জন্য বাড়তি কোনো টাকা নেয়া হয় না।

একপর্যায়ে প্রতিবেদককে বলেন, ‘সাব-রেজিস্ট্রি অফিস নিয়ে বেশি বাড়াবাড়ি করলে জেলের ঘানি টানতে হবে।’

তদন্তের বিষয়ে নওগাঁ সদর সাব-রেজিস্ট্রার রবিউল ইসলাম বলেন, সারা দিন দলিল, জাবেদা নকলসহ প্রচুর কাগজে স্বাক্ষর করতে হয়। এত কিছু দেখার পরিস্থিতি থাকে না। শুধু সরকারি রাজস্ব জমা হয়েছে কি না এবং সংশ্লিষ্ট কর্মচারী ও রেকর্ডকিপারের স্বাক্ষর আছে কি না তা দেখে তিনি স্বাক্ষর করেন।

এ বিষয়ে নওগাঁ জেলা রেজিস্ট্রার আব্দুস সালাম মুঠোফোনে জানান, আপাতত সাময়িকভাবে সাত নকলনবিশকে বরখাস্ত করা হয়েছে। তদন্ত শেষে আইনগত ব্যবস্থা নেবেন।

এই প্রক্রিয়ার সঙ্গে মোহরার, রেকর্ডকিপার (মোহরার) জড়িত থাকেলও তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নিয়ে কেবল নকলনবিশদের বিরুদ্ধে সাময়িক বরখাস্তের আদেশ হওয়ায় নানা প্রশ্ন উঠেছে। রেকর্ডরুমে কেবল অফিস সহায়ক যেতে পারেন কিন্তু উমেদারি পিওন বেআইনিভাবে রেকর্ডরুমে প্রবেশ করার অভিযোগের কোনো সমাধান হয়নি। তাই সংশ্লিষ্টরা বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়েছেন।


ময়মনসিংহে বাস-অটোরিকশার সংঘর্ষে ২ জন নিহত

ছবি: দৈনিক বাংলা
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
ময়মনসিংহ ব্যুরো

ময়মনসিংহ সদরে বাস ও সিএনজির মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন চারজন। আজ শনিবার বেলা ১১টার দিকে সদরের আলালপুর এলাকায় এ দুর্ঘটনাটি ঘটে।

বিষয়টি নিশ্চিত করে কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাঈন উদ্দিন বলেন, ‘জেলার তারাকান্দা থেকে যাত্রীবাহী একটি সিএনজিচালিত অটোরিকশা ময়মনসিংহের দিকে যাচ্ছিল। ময়মনসিংহ সদরের আলালপুর এলাকা পর্যন্ত আসতেই বিপরীত দিক থেকে আসা শেরপুরগামী একটি বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে দুজন মারা যান। এসময় আশপাশের লোকজন আহত অবস্থায় চারজনকে উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়।’

তিনি আরও বলেন, দুর্ঘটনার পর বাসটি আটক করা হয়েছে। তবে বাসচালক ও তার সহকারী পালিয়ে গেছে। নিহতদের নাম-পরিচয় জানার চেষ্টা চলছে।’

বিষয়:

দাবদাহে পাটখেত ফেটে চৌচির, বিপাকে কৃষকরা

ছবি: দৈনিক বাংলা
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
মাদারীপুর প্রতিনিধি

দাবদাহ আর বৃষ্টিহীনতায় পুড়ছে মাদারীপুরের পাটখেত। বৈশাখের তপ্ত রোদে পাটখেত নিয়ে বিপাকে পড়েছেন চাষিরা। পাটের জমিতে ঘন ঘন সেচ দেওয়ায় যেমন উৎপাদন খরচ বাড়ছে, তেমনি প্রচণ্ড খরায় জমির আগাছা পরিষ্কার করতে পারছেন না কৃষকরা।

এমনটা চলতে থাকলে উৎপাদন অনেকটা হুমকির মুখে পড়বে বলেও আশঙ্কা কৃষকদের। আর কৃষি বিভাগের দাবি, সেচ ব্যবস্থায় উৎপাদন বিপর্যয়ের হাত থেকে রক্ষা পেতে পারেন চাষিরা।

সদর উপজেলার খোয়াজপুর ইউনিয়নের মধ্যচক এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায়, কয়েক দিনের তীব্র দাবদাহে পাট গাছ শুকিয়ে যাচ্ছে। খেতেই মরে যাচ্ছে পাট গাছ। কোথাও শুকিয়ে মাঠ ফেটে চৌচির হয়ে গেছে। ফলে ঘন ঘন সেচ দিয়েও গাছের আশানুরূপ পরিবর্তন আনতে পারছেন না কৃষকরা। অনাবৃষ্টির কারণে পাট গাছের বৃদ্ধি না হওয়ায় জমিতে আগাছার পরিমাণ বেড়ে যাচ্ছে। সব মিলিয়ে উৎপাদন খরচ বৃদ্ধি পাচ্ছে দ্বিগুণ হারে। এবার প্রতি বিঘা পাট চাষ করতে খরচ হয়েছে ১৯ হাজার ৫০০ টাকার মতো। যা গতবারের চেয়ে অন্তত ২ হাজার টাকা বেশি। এরপরে গাছ শুকিয়ে যাওয়ার হাত থেকে রক্ষার জন্য সেচ দিচ্ছেন চাষিরা। ফলে আরও বাড়তে পারে উৎপাদন ব্যয়। এতে হিমশিম খাচ্ছেন চাষিরা।

খোয়াজপুরের কৃষক আনোয়ার হোসেন বলেন, ‘কয়েকদিনের প্রচণ্ড গরমে মাঠ ফেটে চৌচির। পাটগাছ শুকিয়ে যাচ্ছে। একটুখানি বড় হয়ে শুকিয়ে যাচ্ছে। এমন চললে এবার পাট আবাদ ধসে পড়বে। অনেকেই সেচ দিলেও এক-দুই দিন পরে আবার শুকিয়ে যায়। এতে মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে উঠছে।’

আর মাদারীপুর জেলা কৃষি সস্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, জেলায় এবার ৩৭ হাজার ৪০২ হেক্টর জমিতে পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এরই মধ্যে অধিকাংশ জমিতে বপন কাজ শেষ হয়েছে এবং অনেক স্থানে চারা বড় হয়ে গেছে। কিন্তু রোগের কারণে পাটের ক্ষতি হওয়ায় চাষিদের বিকেলে পানি সেচ দেওয়ার পরামর্শ দেন কর্মকর্তারা।

এ ব্যাপারে কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক আব্দুল মতিন বিশ্বাস বলেন, এই গরমে পাটের কিছুটা ক্ষতি হচ্ছে, সেটা অস্বীকার করার উপায় নেই। তবে কৃষকদের বলছি, যেন বিকেলে সেচের মাধ্যমে পাট গাছ জীবিত রাখে। এতে গাছ মরবে না। যদি পানি না দেওয়া হয়, তাহলে ক্ষতি হবেই। অন্যদিকে এ ক্ষতি পুষিয়ে নিতে পাটের দাম বাড়ার সম্ভাবনাকে হিসাবে দেখছেন। তাই সাময়িক ক্ষতি মেনে নিতে তার আহ্বান।

মাদারীপুর জেলায় অন্যতম অর্থকরী ফসল হিসেবে পাটের অবস্থান শীর্ষে। গতবছর পাটের মূল্য ভালো পাওয়ায় কৃষকরাও এবার বেশি জমিতে পাট চাষ করেছেন।

বিষয়:

বাগেরহাটে ট্রাকের চাপায় প্রাণ গেল তিন ভ্যানযাত্রীর

ছবি: দৈনিক বাংলা
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের রামপাল উপজেলায় খুলনা-মোংলা মহাসড়কের চেয়ারম্যানবাড়ী মোড় এলাকায় ট্রাক চাপায় তিনজন ভ্যানযাত্রী নিহত হয়েছেন।

আজ শনিবার সকাল সাড়ে ৭টার দিকে মোংলাগামী একটি ট্রাক তার বিপরিত দিক থেকে আসা একটি যাত্রীবাহী ভ্যানকে চাপা দিলে ঘটনাস্থলে একজন নিহত ও দুইজন গুরুত্বর আহত হন।

আহতদের উদ্ধার করে রামপাল উপজেলা হাসপাতালে নেওয়া হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তাদেরও মৃত্যু হয়।

নিহতরা হলেন- বাগেরহাটের রামপাল উপজেলার ঝনঝননিয়া গ্রামের রেজ্জাক মোড়লের ছেলে সাঈদ মোড়ল (৪৫), একই গ্রামের ইকলাস মোড়লের ছেলে মো. আজাদ (৩৫) ও কুমরাই গাববুনিয়া গ্রামের মকবুল হোসেনের ছেলে মো. মনি (৪৫)।

বাগেরহাট জেলা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাবুল আক্তার জানান, দুর্ঘটনার পরপরই পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যার দুর্ঘটনাস্থলে গিয়ে নিহত সাঈদ মোড়রের মরদেহসহ আহতদের ট্রাকের চাকার নিচ থেকে উদ্ধার করে রামপাল উপজেলা হাসপাতালে পাঠানো হয়। এসময়ে ঘাতক ট্রাকটির চালক গাজী সাফায়েত হোসেনকে (১৮) আটক ও ট্রাকটি জব্দ করা হয়।

বর্তমানে খুলনা-মোংলা জাতীয় মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে বলেও জানান তিনি।

বিষয়:

এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন নয়: গণপূর্তমন্ত্রী

ছবি: দৈনিক বাংলা
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

ছবি: সংগৃহীত


গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, ‘আবাসন মানুষের কাঙ্ক্ষিত বিষয়। দেশের সব জনগণকে আবাসনের ব্যবস্থা করে দিতে আমরা অঙ্গীকারবদ্ধ।’

আজ শুক্রবার ব্রাহ্মণবাড়িয়ার হাউজিং প্রকল্প প্রাঙ্গণে ব্রাহ্মণবাড়িয়া জেলা সরকারি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতি লিমিটেডের উদ্যোগে দেওয়া সংবর্ধনা ও সমিতির বার্ষিক সাধারণ সভা উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গণপূর্তমন্ত্রী বলেন, নতুন নতুন ভবন নির্মাণের সময় এসটিপি (সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট) যারা করবে, তারাই শুধু ভবন নির্মাণের অনুমোদন পাবেন। এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না।

মন্ত্রী আরও বলেন, ‘ঢাকা দূষিত শহরের তালিকায় বিশ্বের এক থেকে তিন নম্বরের ভেতরে থাকে। এই অবস্থায় আমরা কেউই শান্তিতে থাকতে পারব না। আমাদের দেশের ব্যবসায়ীদের মধ্যেও একটি বড় অংশ মধ্যবিত্ত। এই মধ্যবিত্তের সুবিধাও চিন্তা করতে হবে। দরিদ্র ও ছিন্নমূল মানুষের বিষয়েও প্রধানমন্ত্রী চিন্তা করছেন। যার কারণে তিনি আশ্রয়ণ প্রকল্প গড়ে তুলেছেন।’

তিনি বলেন, তিতাসের পূর্বপাড়ে ব্রাহ্মণবাড়িয়া শহরকে সম্প্রসারিত করা হবে। করুলিয়া খালের দক্ষিণপাড়ে অ্যাপার্টমেন্ট করা হবে। পৌর এলাকাকে বর্ধিত করা হবে। পরিকল্পিত নগরায়ণ করা হবে।

সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন জাতীয় উন্নয়ন প্রশাসন একাডেমির রেক্টর (সচিব) মো. সহিদ উল্যাহ, সাবেক সচিব গোলাম রব্বানী, বিয়াম ফাউন্ডেশনের সাবেক মহাপরিচালক মো. মিজানুর রহমান, সমবায় অধিদপ্তরের অতিরিক্ত নিবন্ধক আহসান কবীর, জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ শাখাওয়াত হোসেন ও পৌর মেয়র নায়ার কবির।


পাবনায় অগ্রণী ব্যাংকের ১০ কোটি টাকা আত্মসাতের ঘটনায় কারাগারে ৩ 

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
পাবনা প্রতিনিধি

পাবনার সাঁথিয়ায় অগ্রণী ব্যাংকের কাশিনাথপুর শাখার ভোল্ট থেকে ১০ কোটি ১৩ লক্ষ ৬২ হাজার ৩শ’ ৭৮ টাকা উধাও হয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ওই ব্যাংকের প্রধান তিন কর্মকর্তা শাখা ম্যানেজারসহ ৩ অফিসারকে আটকের পর কারাগারে পাঠিয়েছেন‌ আদালত।

শুক্রবার বিকেলে সাড়ে ৫টার দিকে তাদেরকে কারাগারে পাঠানোর আদেশ দেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক আনোয়ার হোসেন সাগর। এর আগে গতকাল দুপুরে তাদেরকে আদালতে প্রেরণ করে সাঁথিয়া থানা পুলিশ।

আটককৃতরা হলেন- অগ্রণী ব্যাংক কাশিনাথপুর শাখার ব্যবস্থাপক (সিনিয়র প্রিন্সিপাল অফিসার) সুজানগর উপজেলার দুর্গাপুর গ্রামের বাসিন্দা হারুন বিন সালাম, সিনিয়র অফিসার সাঁথিয়া উপজেলার কাশিনাথপুর এলাকার মৃত জান বক্সের ছেলে আবু জাফর এবং ক্যাশিয়ার বেড়া উপজেলার নতুন ভারেঙ্গা গ্রামের মৃত শুশীল চক্রবর্তীর ছেলে সুব্রত চক্রবতী।

বিষয়টি নিশ্চিত করে আদালতের জিআরও এএসআই মাহবুবুর রহমান জানান, বিকেলে সাঁথিয়া থানা থেকে এনে তাদের আদালতে তোলা হয়। এসময় কেউ তাদের জন্য জামিন আবেদন করেননি। ফলে আদালত তাদের জেলা কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

ব্যাংক কর্তৃপক্ষ ও পুলিশ সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকালে অগ্রণী ব্যাংকের রাজশাহী বিভাগীয় অফিস থেকে ৫ সদস্য অডিট টিম কাশিনাথপুর শাখায় অডিটে যায়। দিনভর অডিট করে তারা ১০ কোটি ১৩ লাখ ৬২ হাজার ৩’শ ৭৮ টাকা আর্থিক অনিয়ম পায়। তারপরই অগ্রণী ব্যাংকের ওই শাখায় টাকা গড়মিলের খবর জানাজানি হয়ে যায়।

এ বিষয়ে সাঁথিয়া থানায় ওই শাখার ম্যানেজার (সিনিয়র প্রিন্সিপাল অফিসার) হারুন বিন সালাম জানান, ক্যাশ অফিসার সুব্রত চক্রবর্তী ও সিনিয়র অফিসার আবু জাফরকে অভিযুক্ত করে অভিযোগ দিলে পুলিশ বৃহস্পতিবার দিনগত গভীর রাতে তাদের তিনজনকে আটক করে।

বিষয়টি নিশ্চিত করে সাঁথিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন বলেন, অডিটে অনিয়ম ধরা পড়লে তাদের আটক করে সাঁথিয়া থানা পুলিশকে খবর দেয় ব্যাংক কর্তৃপক্ষ। পুলিশ গিয়ে তাদের আটক করে থানায় নিয়ে যায়। গতকাল শুক্রবার দুপুরে জিডির ভিত্তিতে আটককৃতদের আদালতে পাঠানো হয়। পরবর্তীতে বিষয়টি দুদুক আইনগত পদক্ষেপ গ্রহণ করবে।


পঞ্চগড়ের চাওয়াই নদীতে ডুবে ফুপু-ভাতিজির মৃত্যু

ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড় সদর উপজেলায় চাওয়াই নদীতে গোসল করতে নেমে পানিতে ডুবে আলমি আক্তার (১২) ও ইসরাত জাহান সিফাত (৯) নামে দুই শিশুর মৃত্যু হয়েছে। নিহত আলমি ওই এলাকার আব্দুল আজিজের মেয়ে এবং সিফাত সাইফুল ইসলামের মেয়ে। তারা দুজনে সম্পর্কে ফুপু-ভাতিজি। আজ শুক্রবার দুপুরে জেলার সদর উপজেলার অমরখানা ইউনিয়নেট চাওয়াই নদীর চৈতন্যপাড়া এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার দুপুরে আলমি ও সিফাত বাড়ির পাশে চাওয়াই নদীতে গোসল করতে যায়৷ নদীতে গোসল করতে গিয়ে সিফাত পানিতে ডুবে যেতে থাকলে তাকে বাঁচাতে পানিতে এগিয়ে আসে আলমি৷ পরে দুজনে পানিতে ডুবে যায়। নদীর পাড়ে থাকা অন্য আরেক শিশু বিষয়টি দেখে দৌড়ে তাদের পরিবারের লোকজনকে জানালে তারা ঘটনাস্থলে দ্রুত গিয়ে মৃত অবস্থায় পানির নিচ থেকে দুজনের লাশ উদ্ধার করে।

পঞ্চগড় সদর থানার উপপরিদর্শক পলাশ চন্দ্র রায় বলেন, দুই শিশুর মধ্যে একজন সাঁতার জানত আরেকজন জানত না। একজন আরেকজনকে বাঁচাতে গিয়ে দুজনেই একসঙ্গে ডুবে মৃত্যু হয়েছে বলে স্থনীয়রা বলছে। ইউপি চেয়ারম্যানের মাধ্যমে মরদেহ সুরতহাল শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।


চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি

আপডেটেড ২৬ এপ্রিল, ২০২৪ ১৬:১৬
চুয়াডাঙ্গা প্রতিনিধি

চুয়াডাঙ্গায় অব্যাহত রয়েছে অতি তীব্র তাপদাহ। এতে ওষ্ঠাগত হয়ে পড়েছে এখানকার মানুষের জনজীবন। গরমে অস্বস্তি বেড়েছে কয়েকগুণ।

চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভাঙলো চুয়াডাঙ্গা। আজ শুক্রবার বিকেলে জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এটি চলতি মৌসুমে জেলা ও দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

গরমে একটু স্বস্তি পেতে গাছের ছাঁয়ায় আশ্রয় নিচ্ছে মানুষ। কেউ আবার পান করছেন ফুটপাতের অস্বাস্থ্যকর পানীয়। তীব্র গরমে জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগীর সংখ্যা। চলমান দাবদাহে ব্যাহত হচ্ছে কৃষিকাজ। পানির স্তর নিচে নেমে যাওয়ায় ব্যাহত হচ্ছে সেচ কার্যক্রমও। নষ্ট হচ্ছে ধান, আম, লিচু ও কলাসহ মাঠের অন্যান্য ফসল।

চুয়াডাঙ্গা সদর উপজেলার তালতলা গ্রামের কৃষক আবু তালেব বলেন, ‘এই তাপে মাঠে দাঁড়ানো যাচ্ছে না। ভ্যাপসা গরমে কৃষি কাজ করা যাচ্ছে না। ধানের জমি শুকিয়ে যাচ্ছে। ধানে বেশি সেচ লাগছে। কিন্তু সেচ পাম্পে ঠিকমত পানিও উঠছে না।’ চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, ‘গতকাল থেকে চুয়াডাঙ্গা জেলার উপর দিয়ে অতি তীব্র তাপদাহ অব্যাহত রয়েছে। আগামী তিন দিন এমন পরিস্থিতি থাকতে পারে।’

এদিকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে সংস্থাটি।

এতে আরও বলা হয়, দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজ করতে পারে।

এছাড়া, চুয়াডাঙ্গা ও যশোর জেলাসমূহের ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা, দিনাজপুর ও নীলফামারী জেলাসহ খুলনা বিভাগের অন্যান্য জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং ঢাকা, মাদারীপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, রংপুর, কুড়িগ্রাম, পঞ্চগড়, ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।


মানিকগঞ্জে কাভার্ড ভ্যানের চাপায় দুই সবজি ব্যবসায়ী নিহত

ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
মানিকগঞ্জ প্রতিনিধি

মানিকগঞ্জের সাটুরিয়ায় তিন চাকার ভ্যানের সঙ্গে কাভার্ড ভ্যানের মুখোমুখি সংঘর্ষে দুই সবজি ব্যবসায়ী নিহত হয়েছেন। আজ শুক্রবার সকালে সাটুরিয়া উপজেলার ঢাকা-আরিচা মহাসড়কের গোলড়া বাসস্ট্যান্ডে এই দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- মানিকগঞ্জ সদর উপজেলার কাটিগ্রাম এলাকার মৃত সাইজুদ্দিনের ছেলে আব্দুস সালাম (৫০) এবং একই এলাকার আব্দুস সামাদের ছেলে ছানোয়ার হোসেন (৪৫)। নিতরা স্থানীয় কাটিগ্রাম বাজারে সবজি ব্যবসা করতেন।

হাইওয়ে পুলিশ জানান, সকালে মানিকগঞ্জ সদর উপজেলার জাগীর বন্দর আড়াৎ থেকে চাষীদের কাছ থেকে সবজি কিনে তিন চাকার ভ্যানের মাধ্যমে কাটিগ্রাম যাচ্ছিলেন ব্যবসায়ী আব্দুস সালাম ও ছানোয়ার হোসেন। কিন্তু ঢাকা-আরিচা মহাসড়কের গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় পৌঁছালে পাটুরিয়াগামী একটি কাভার্ড ভ্যান ওভারটেক করতে গিয়ে ওই তিন চাকার ভ্যানের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই আব্দুস সালাম নিহত হন এবং গুরুতর অবস্থায় ছানোয়ার হোসেনকে মানিকগঞ্জ সদর হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুখেন্দু বসু জানান, দুর্ঘটনায় নিহতদের পরিবারের সদস্যকে খবর দেওয়া হয়। নিহতদের একজনের মরদেহ সদর হাসপাতালে এবং অপরজনের মরদেহ গোলড়া থানায় রাখা হয়েছে। দুর্ঘটনার পর কাভার্ড ভ্যানের চালক ও হেলপার পালিয়ে গেলেও কাভার্ড ভ্যানটি জব্দ করা হয়েছে। এ ঘটনায় গোলড়া থানায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও ওসি জানান।


পাবনায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি ১৩ লাখ টাকা উধাও, আটক ৩ কর্মকর্তা

আপডেটেড ২৬ এপ্রিল, ২০২৪ ১৩:০৫
পাবনা প্রতিনিধি

পাবনার সাঁথিয়ায় অগ্রণী ব্যাংকের কাশিনাথপুর শাখার ভোল্ট থেকে ১০ কোটি ১৩ লক্ষ ৬২ হাজার ৩শ’ ৭৮ টাকা আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ওই ব্যাংকের প্রধান তিন কর্মকর্তাকে আটক করেছে পুলিশ।

গতকাল বৃহস্পতিবার দুপুরের দিকে অগ্রনী ব্যাংক কাশিনাথপুর শাখা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। দিনভর নানা তথ্য-উপাত্ত সংগ্রহ ও জিজ্ঞাসাবাদ শেষে রাতে তাদেরকে সাঁথিয়া থানায় নিয়ে যায় পুলিশ।

আটককৃতরা হলেন- সাঁথিয়া উপজেলার কাশিনাথপুর এলাকার মৃত জান বক্সের ছেলে ও অগ্রণী ব্যাংক কাশিনাথপুর শাখার প্রিন্সিপ্যাল অফিসার আবু জাফর, ব্যবস্থাপক হারুন বিন সালাম তার বাড়ী সুজানগর দুর্গাপুর গ্রামে এবং ব্যাংকের ক্যাশিয়ার সৃব্রত চক্রবর্তী বেড়া উপজেলার নতুন ভারেঙ্গা গ্রামের মৃত শুশীল চক্রবর্তীর ছেলে। টাকা আত্মসাতের কথা স্বীকার করেছেন ওই শাখার ক্যাশিয়ার সুব্রত চক্রবর্তী।

সাঁথিয়া থানা ও অগ্রনী ব্যাংক সুত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে অগ্রণী ব্যাংক রাজশাহী বিভাগীয় ও পাবনা আঞ্চলিক শাখা থেকে ৫ জন কর্মকর্তা বুহস্পতিবার সকাল ১০ টার দিকে আকস্মিক অডিটে যান অগ্রনী ব্যাংক কাশিনাথপুর শাখায়। অডিট শেষে সেখানে ১০ কোটি ১৩ লক্ষ ৬২ হাজার ৩৭৮ টাকা আর্থিক অনিয়ম দেখতে পান। পরে ওই অডিট কর্মকর্তা সাঁথিয়া থানাকে অবহিত করলে পুলিশ অভিযুক্ত তিনজনকে আটক করে থানায় নিয়ে যায়। এ ঘটনায় অগ্রনী ব্যাংক পাবনা আঞ্চলিক শাখার উপমহাব্যবস্থাপক রেজাউল শরীফ বাদী হয়ে সাঁথিয়া থানায় অভিযোগ দায়ের করেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে সাঁথিয়া থানার অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন জানান, আটককৃতদের ৫৪ ধারা মামলায় গ্রেপ্তার করা হয়েছে। আজ শুক্রবার আদালতে প্রেরণ করা হবে। তিনি আরও বলেন, অর্থ আত্মসাৎ ও অন্যান্য বিষয়গুলো দুদক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।


ভৈরবে ধানের মোকামে ক্রেতা কম, দুশ্চিন্তায় বিক্রেতারা

ছবি: দৈনিক বাংলা
আপডেটেড ২৬ এপ্রিল, ২০২৪ ১২:৫১
কিশোরগঞ্জ প্রতিনিধি

বৈশাখের নতুন ধানে ভরপুর কিশোরগঞ্জ ভৈরবের মোকাম। তবে বাজারে ক্রেতা কম থাকায় দুশ্চিন্তায় ধান বিক্রেতারা। গতকাল বৃহস্পতিবার দুপুরের দিকে ভৈরবের মোকামে সরেজমিনে গিয়ে দেখা যায়, একাধিক ধানবোঝাই নৌকা ঘাটে নোঙ্গর করা। সবকটি নৌকা হাওর থেকে এসেছে। শ্রমিকরা নৌকা থেকে ধান খালাস করে ঘাটে স্তূপ আকারে বিক্রির জন্য সাজিয়ে রাখছেন। এসব ধান ঘাটেই কেনাবেচা হয়ে থাকে।

হবিগঞ্জের আজমেরিগঞ্জ শাহ হোসেন মাঝি ধানবোঝাই নৌকা নিয়ে ভৈরব ঘাটে এসেছেন। তিনি বলেন, ‘সকাল ১০টার দিকে ২ হাজার ৪০০ মণ বৈশাখী ধান নিয়ে আমরা ভৈরব মোকামে এসেছি। এ বছর হাওরে ধানের ফলন অন্যান্য বছরের তুলনায় ভালো হয়েছে। তাই কৃষকরা পাইকারদের কাছে ধান বিক্রি করেছেন। তবে এ বছর ধানের দাম খুব কম। তাই ফসল বেশি পেলেও দাম না পাওয়ায় মন ভালো নেই কৃষকদের।’

ভৈরব মোকামের আব্দুস ছাত্তার মিয়া অ্যান্ড সন্স একটি প্রতিষ্ঠিত ধানের আড়ত। এই আড়তের প্রতিনিধিরা ঘাটে নৌকা বোঝায় ধান বিক্রির জন্য ঘাটে স্তূপ করে সাজিয়ে রাখছেন। এ সময় আব্দুস ছাত্তার বলেন, ‘হাওর এলাকায় এখন পুরোদমে ধান কাটা শুরু হয়েছে। এসব এলাকা থেকে নৌকাযোগে বিক্রির জন্য পর্যাপ্ত ধান মোকামে আসছে। তবে মোকামে খরিদ্দার কম থাকায় ধান বিক্রি করতে পারছি না। সরকার যদি কৃষক পর্যায় থেকে ধান কেনা শুরু করে তাহলে কৃষক ও আমরা ব্যবসায়ীরা ধানের নায্য দাম পাব।’

বর্তমানে ধানের বাজারে মোটা ধান প্রতি মণ ৭৮০-৮০০ টাকা ও চিকন ধান প্রতি মণ ৯০০-৯২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

আজমেরিগঞ্জের কাকাইলছেও ইউনিয়নের রসুলপুর গ্রামের ধানের ব্যাপারী রফিক উদ্দিন বলেন, ‘বাজারে বাহির এলাকার খরিদ্দার খুব কম। তাই নতুন ধান বিক্রি করতে পারছি না। সরকারের দাম নির্ধারণের আশায় মিল মালিকরা বসে আছেন। যখন দাম নির্ধারণ করবে তখনই ক্রেতাদের আগমন বাড়বে।’

খোঁজ নিয়ে জানা গেছে, কিশোরগঞ্জ, নেত্রকোনা, হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলার হাওরে এবার বোরো ধানের ভালো ফলন হয়েছে। গত বছর চিটায় ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছিলেন কৃষকরা। বিশেষ করে গত বছর চিটার কারণে বিআর-২৮ ধান অনেক কৃষক গোলায় তুলতে পারেননি।

এবার বৈশাখ মাসের কয়েক দিন আগ থেকে হাওরে মোটা জাতের ধান কাটা শুরু হয়। মোটা জাতের ধানের বিঘাপ্রতি গড় ফলন ২২ মণ পাওয়া যাচ্ছে। সাধারণত এই ধান বিঘায় ১৮ মণের বেশি উৎপাদন হয় না। উৎপাদন বাড়ার মূল কারণ ধানের পরিপূর্ণ পুষ্টতা। ধানের ব্যাপারীরা হাওর এলাকার কৃষকের কাছ থেকে মণপ্রতি ৮০০ টাকা দরে কিনছেন।

ভৈরব চেম্বার অব কমার্সের সভাপতি হুমায়ুন কবীর বলেন, নতুন ধান প্রতি মণ ৭৮০-৮০০ টাকা দরে বিক্রি করে কৃষকরা লাভবান হচ্ছেন না। কৃষকরা ধান উৎপাদনে যে ব্যয় করেছেন, তা পুষিয়ে উঠতে পারবেন না। যদিও কৃষকরা বর্তমান বাজারে ভেজা ধান বিক্রি করছেন। যদি শুকনা ধান বাজারে আসে, তাহলে ধানের দাম বাড়বে বলে তিনি আশা করছেন।


লালমনিরহাট সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি রাখাল নিহত

ছবি: সংগৃহীত
আপডেটেড ২৬ এপ্রিল, ২০২৪ ১২:৪৯
দৈনিক বাংলা ডেস্ক

লালমনিরহাটের পাটগ্রাম সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে আবুল কালাম ডাকু (২৫) নামে এক বাংলাদেশি রাখাল নিহত হবার ঘটনা ঘটেছে।

আজ শুক্রবার ভোরে উপজেলার শ্রীরামপুর ইউনিয়নের সীমান্ত ৮৪৮ নম্বর মেইন পিলারের ৯ নম্বর সাব-পিলারের ওপারে এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন পাটগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবু সাইদ।

নিহত আবুল কালাম ডাকু উপজেলার শ্রীরামপুর ইউনিয়নের ডাঙ্গাপাড়া এলাকার মৃত অপির উদ্দিনের ছেলে।

নিহতের পরিবার জানায়, গতকাল বৃহস্পতিবার রাত ১১টার দিকে বাসা থেকে বের হয়ে কয়েকজন গরু পারাপারকারী রাখালসহ শ্রীরামপুর ইউনিয়নের পকেট সীমান্তের ৮৪৮ নম্বর মেইন পিলারের ৯ নম্বর সাব-পিলারের ওপারে ভারতীয় গরু ব্যবসায়ীদের সহযোগিতায় গরু আনতে যান আবুল কালাম ডাকু।

এ সময় বিএসএফের ডোরাডাবরী ক্যাম্পের টহল দলের সদস্যরা চোরাকারবারিদের লক্ষ্য করে গুলি ছুড়েন। এতে গুরুতর আহত হন আবুল কালাম। তাকে উদ্ধার করে নিয়ে আসে তার সঙ্গীরা। পরে তাকে পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

৬১ বিজিবি ব্যাটালিয়নের ঝালাংগী ক্যাম্পের ভারপ্রাপ্ত নায়েব সুবেদার নুরুল আমিন বলেন, ‘এ ঘটনায় বিজিবির পক্ষ থেকে কড়া প্রতিবাদপত্র পাঠিয়ে বিএসএফকে পতাকা বৈঠকের আহ্বান জানানো হয়েছে।’


চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত

ছবি: দৈনিক বাংলা
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
ইউএনবি

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) শিক্ষার্থীদের চলমান আন্দোলন কর্মসূচি স্থগিত করা হয়েছে। বেপরোয়া বাসের ধাক্কায় গত সোমবার মোটরসাইকেল আরোহী চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করছিল। চতুর্থ দিনের মতো গতকাল বৃহস্পতিবারও ক্যাম্পাসে নিহত শিক্ষার্থীদের সহপাঠীরা আন্দোলন পালন করার পাশাপাশি বিক্ষোভ কর্মসূচি ও ক্লাস-পরীক্ষা বর্জন করে। তবে বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে শিক্ষর্থীদের বৈঠক শেষে আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত জানান শিক্ষার্থীরা। রাত ৯টা থেকে ১১টা পর্যন্ত উপাচার্য ও উপ-উপাচার্যের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে আন্দোলনকারী ২০ শিক্ষার্থী অংশ নেন।

বৈঠক শেষে অবরোধ তুলে নেওয়া হলে রাত সাড়ে ১১টার দিকে চট্টগ্রাম-কাপ্তাই সড়কে যান চলাচল শুরু হয়। কর্মসূচি স্থগিত করার পর শিক্ষার্থীরা ক্লাসে ফেরার সিদ্ধান্ত নেন। রাতে চুয়েট প্রশাসনের পক্ষ থেকে রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির এক বিবৃতিতে বলেন, একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণার ব্যাপারটি পুনর্বিবেচনা করার জন্য শুক্রবার অনুষ্ঠিতব্য সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত হবে। ততক্ষণ হলগুলোতে শিক্ষার্থীরা থাকতে পারবেন।

এর আগে, শিক্ষার্থীদের আন্দোলনের জেরে অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা করা হয়। বৃহস্পতিবার একাডেমিক কাউন্সিলের সভা শেষে বিকাল ৪টার দিকে অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বন্ধের বিষয়টি জানানো হয়।

একই সঙ্গে বিকাল ৫টার মধ্যে ছাত্র ও শুক্রবার সকাল ৯টার মধ্যে ছাত্রীদের হলত্যাগের নির্দেশ দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ে এমন সিদ্ধান্ত প্রত্যাখান করে হল না ছাড়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা। প্রতিবাদে তারা শাহ আমানত পরিবহনের আটকে রাখা বাসে আগুন ধরিয়ে দেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে তার কার্যালয়ে অবরুদ্ধ করে রাখেন।

উল্লেখ্য, গত সোমবার বিকালে কাপ্তাই সড়কে আমানত পরিবহনের একটি বাসের ধাক্কায় চুয়েটের ২ শিক্ষার্থী নিহত ও এক শিক্ষার্থী আহত হণ। ঘটনার প্রতিবাদে ও ১০ দফা দাবিতে বিক্ষোভ, সড়ক অবরোধ, গাড়ি ভাঙচুর ও গাড়িতে আগুন দেন সাধারণ শিক্ষার্থীরা।


গাজীপুরে স্বামী স্ত্রীর আত্মহত্যা, পাশে স্বামীর লেখা চিরকুট 

ছবি: সংগৃহীত
আপডেটেড ২৬ এপ্রিল, ২০২৪ ১২:২৫
শ্রীপুর (গাজীপুর)প্রতিনিধি

‘মা বাবা আমাকে মাফ করে দিও। আমি তোমাদের কাছে থাকতে পারলাম না। আমার জান আমার জন্য ফাঁসিতে ঝুলেছে। তাই আমি থাকতে পারলাম না, আমি কাউকে দোষারোপ করিনা। কারো কোন দোষ নাই। আমার জান আমার জন্য অপেক্ষা করতেছে। মা আমার পাশে রোকেয়ার কবর দিও। মা আমি জানি না আমার জান কেন ফাঁসি দিল। তার জন্য সম্পুর্ন আমি দায় নিলাম। এতে কারো কোন দোষ নাই। স্ত্রী আত্মহত্যার পর সাদা কাগজে চিরকুট লিখে আত্নহত্যা করেছে স্বামী।’

এটি স্বামীর লেখা চিরকুট। গাজীপুরের শ্রীপুরে একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। এসময় টেবিলের উপর থেকে উপরের লেখা চিরকুটটি উদ্ধার করা হয়। চিরকুট থেকে বোঝা যায়- প্রথমে স্ত্রীর আত্মহত্যা করার পর স্বামী পরে আত্মহত্যা করেন।

শুক্রবার সকালে উপজেলার মুলাইদ গ্রামের তমিজ উদ্দিন খান ফারুকের বহুতল ভবনের নিচ তলার একটি ফ্লাট থেকে স্বামী স্ত্রীর জোড়া মরদেহ উদ্ধার করা হয়েছে।

নিহত মোঃ ইসরাফিল (১৭) শেরপুর জেলার ঝিনাইগাতি থানান হলদি গ্রামের মোঃ মফিজুল হকের ছেলে ও মোছাঃ রোকেয়া খাতুন (১৫) ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ থানার পস্তারি গ্রামের আবুল কাশেমের মেয়ে।

প্রেমের সম্পর্কে জড়িয়ে গত ৭/৮ মাস আগে তারা পরিবারের অমতে বিয়ে করেন। তারা দুজনই ওই ফ্ল্যাট বাসায় ভাড়া থাকতো। ইসরাফিল স্থানীয় একটি ওয়ার্কসপে ও রোকেয়া স্থানীয় একটি কারখানায় কাজ করতেন।

নিহত রোকেয়ার ভাই মোঃ বোরহান উদ্দিন জানান, সাত মাস আগে পরিবারের অমতে তারা বিয়ে সম্পর্কে জড়িয়েছিল। তাদের সম্পর্ক ভালই চলছিল। সম্প্রতি ইসরাফিল তার বাবা-মায়ের সঙ্গে ঝগড়া করে বাড়ি থেকে চলে গিয়েছিল। পরে গতকাল বৃহস্পতিবার তাদের বুঝিয়ে বাসায় আনা হয়। আর আজ সকালে তাদের মৃত্যুর খবর পেলো।

নিহত ইসরাফিলের বাবা মফিজুল হক জানান, পাশাপাশি ফ্লাটে বসবাস করতেন তারা। পরিবারের রান্নার কাজ তারা ইসরাফিলের ফ্লাটে করতেন। শুক্রবার সকালে ইসরাফিলের ফ্লাটের দরজা খোলা দেখতে পেয়ে ভেতরে যান। ভেতরে গিয়ে ইসরাফিলকে ওড়নায় পেঁচানো ঝুলন্ত অবস্থায় এবং রোকেয়ার মরদেহ খাটের উপর বিছানায় দেখতে পান। মরদেহের পাশের টেবিল থেকে একটি চিরকুট পাওয়া গেছে।

শ্রীপুর থানার পরিদর্শক (তদন্ত) মোঃ সাখাওয়াত হোসেন জানান, খবর পেয়ে স্বামী স্ত্রী মরদেহ উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে প্রথমে স্ত্রী আত্মহত্যা করে। স্ত্রী আত্মহত্যার বিষয়টি স্বামী সইতে না পেরে তিনি আত্মহত্যা করেন। এবিষয়ে গাজীপুর সার্কেল সহকারী পুলিশ সুপার আজমীর হোসেন জানান, ময়নাতদন্ত শেষে রিপোর্ট আসার পরে আত্মহত্যা নাকি হত্যা বুঝা যাবে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।


banner close