সোমবার, ২০ মে ২০২৪

বঙ্গবন্ধু মেরিটাইম ইউনিভার্সিটিতে স্বাধীনতা দিবস উদযাপিত

দৈনিক বাংলা ডেস্ক
প্রকাশিত
দৈনিক বাংলা ডেস্ক
প্রকাশিত : ২৮ মার্চ, ২০২৪ ১৩:৪২

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ-এর আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা। এ ছাড়া অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, রেজিস্ট্রার, ডিন, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। দিনের অনুষ্ঠান শুরু হয় বিশ্ববিদ্যালয়ের কালচারাল ক্লাব কর্তৃক জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে। দিবসটি উপলক্ষে শিক্ষার্থীদের অংশগ্রহণে কবিতা আবৃত্তি, রচনা প্রতিযোগিতা, ফটোগ্রাফি ও কনসেপ্ট আর্ট প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের উদ্যোগে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ওপর পুস্তক প্রদর্শনীর আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সমাপনী বক্তব্যের পাশাপাশি অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। বিজ্ঞপ্তি


সৌর বিদ্যুতের বিচিত্র প্রকল্প

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
প্রদীপ সাহা  

বিদ্যুৎ সমস্যা আমাদের দেশে প্রকট হলেও পশ্চিমা দেশগুলো সম্ভাব্য বিদ্যুৎ সংকট বা সমস্যা মোকাবিলায় বেশ তৎপর। তারা প্রকৃতির অপার উৎস সূর্যের আলোকে ব্যবহার করে ভবিষ্যতের বিদ্যুৎ সংকট মোকাবিলার প্রস্তুতি নিচ্ছে। ইউরোপের সবচেয়ে শক্তিশালী অর্থনীতি জার্মানির শতকরা ৮০ ভাগ জ্বালানিবিদ্যুৎ আসে বিদেশ থেকে। শুধু জার্মানিই নয়, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অনেক দেশই তাদের জ্বালানিবিদ্যুতের জন্য বিদেশের ওপর নির্ভরশীল। বিদ্যুৎ সংকট মোকাবিলায় জার্মানিতে বায়ুচালিত বিদ্যুৎ অত্যন্ত প্রচলিত। অন্যদিকে, স্পেন সৌরবিদ্যুতের ওপর নির্ভরশীল। বর্তমান বিশ্বের সবচেয়ে বড় সৌরবিদ্যুৎ প্রকল্প ‘আন্দাসোল’ স্পেনেই অবস্থিত; কিন্তু ইউরোপের উত্তরাঞ্চলের দেশগুলোতে বছরের বেশির ভাগ সময় সূর্যের আলো তেমন তীব্র না হওয়ায় তারা এই সৌরবিদ্যুৎ ব্যবহার করতে পারছে না। সে জন্য ইইউর বিভিন্ন দেশ উত্তর আফ্রিকার সাহারা অঞ্চলে ‘ডেজারটেক’ নামে একটি বিশাল প্রকল্প হাতে নিয়েছে। ডেজার্ট বা মরুভূমির প্রচণ্ড রোদকে বিদ্যুৎ উৎপাদনে ব্যবহার করে সেই বিদ্যুৎ নিয়ে আসা হয় ইউরোপের নানা দেশে।

ডেজারটেক প্রকল্পের ভবিষ্যৎ সম্ভাবনা সম্পর্কে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল জানান, এটি একটি ভিশন হলেও ভবিষ্যতে ইউরোপ এবং আফ্রিকা মহাদেশের দেশগুলোর মধ্যে এ প্রকল্প একটি চমৎকার বন্ধন হয়ে উঠতে পারে। ডেজারটেক প্রকল্পের উদ্যোক্তা জার্মানির গেরহার্ড কেনিস বলেন, এর সবচেয়ে বড় সুবিধা হলো দিনের বেলায় সৌরবিদ্যুৎ জমিয়ে রাখার পাশাপাশি রাতেও উৎপাদিত তাপ থেকে বিদ্যুৎ শক্তি পাওয়া যাবে। আর এ প্রযুক্তির মাধ্যমে সংশ্লিষ্ট দেশগুলো পরিবেশবান্ধব বিদ্যুৎশক্তি উৎপন্ন করতে পারবে এবং প্রয়োজনের চেয়ে ১০০ ভাগ বেশি বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হবে। সৌর প্যানেলগুলোর অর্ধেকেরও বেশি স্থাপন করা হবে উত্তর আফ্রিকার মরক্কো, মিশর এবং তিউনিসিয়ায়। তবে ডেজারটেক প্রকল্প নিয়ে এখনো ইউরোপীয় দেশগুলো এবং আফ্রিকার দেশগুলোর মধ্যে রয়েছে বিতর্ক। ডেজারটেক প্রকল্পের প্রধান কর্মকর্তা থার্মো গ্রুপ বলেন, উৎপাদিত বিদ্যুৎ কোথায় জমা রাখা হবে এবং কীভাবে এক দেশ থেকে অন্য দেশে বিদ্যুৎ রপ্তানি করা হবে সেসব নিয়ে মতপার্থক্য রয়ে গেছে। এই প্রকল্প বাস্তবায়িত হলে কেবল ইউরোপই নয়, গোটা বিশ্বের কাছে এটি এক অভাবনীয় উদাহরণ হয়ে উঠবে।

ডেজারটেক প্রকল্প বাস্তবায়নের জন্য উত্তর আফ্রিকার সাহারা মরুভূমিতে বসানো হয়েছে বিশাল আকারের বেশ কয়েকটি সৌর প্যানেল। আর এ প্যানেলগুলো একটি আরেকটির সঙ্গে সংযুক্ত করা হয়েছে। ফলে দূর থেকে কিংবা অনেক ওপর থেকে মনে হবে, মরুভূমির মধ্যে সারি সারি বিশাল আকারের আয়না ফেলে রাখা হয়েছে। আয়নায় প্রতিফলিত হয়ে প্রচণ্ড রোদ এসে যেন ঝলসে দিচ্ছে গোটা এলাকাকে। সোলার প্যানেল বা আয়না বাড়ির ছাদে থাকা প্রচলিত প্যানেলের মতো নয়। বিশাল আকারের সোলার প্যানেল বা আয়নাগুলো থেকে আসা তাপ প্রকাণ্ড আকারের পানির ট্যাঙ্কে একীভূত করা হয়েছে। প্রচণ্ড তাপে এই ট্যাঙ্কের পানি গরম হয়ে বাষ্পে পরিণত হয়। সেই বাষ্প গিয়ে চাপ তৈরি করে টারবাইনে এবং বাষ্পের চাপে টারবাইন ঘোরে। ফলে সহজেই তৈরি হয় বিদ্যুৎ। অর্থাৎ শুধু সৌরশক্তিকেই নয়- এই ডেজারটেক প্রকল্পে বিদ্যুৎ তৈরির কাজে পানি এবং বাষ্পশক্তিকেও ব্যবহার করা হয়। আর উৎপাদিত বিদ্যুৎ ভবিষ্যতে রপ্তানির জন্য জমিয়ে রাখা হয়।

মজার ব্যাপার হলো, এই প্রকল্পের মাধ্যমে শুধু বিদ্যুৎ উৎপাদনই নয়, সমুদ্রের পানিকে লবণমুক্তও করা যাবে। শুধু তাই নয়, এ লবণমুক্ত পানি খাবার পানি হিসেবে আবার অন্যান্য দেশে রপ্তানিও করা যাবে। প্রকল্পের সঙ্গে জড়িত গবেষকরা জানান, সৌর প্যানেল ব্যবহার করে প্রতি ঘণ্টায় চার মিলিয়ন লিটার সমুদ্রের পানির লবণাক্ততা দূর করা সম্ভব। বিদ্যুৎ সংকট মোকাবিলায় ডেজারটেক প্রকল্পের সময়োপযোগী এবং বিচিত্র উদ্যোগ বিজ্ঞানের অগ্রগতিকে আরও একধাপ এগিয়ে নিয়েছে।

লেখক: বিজ্ঞানবিষয়ক প্রাবন্ধিক


ওয়ালটন ৪২তম জাতীয় মহিলা দাবা শুরু আজ

‘ওয়ালটন ৪২তম জাতীয় মহিলা দাবা প্রতিযোগিতা-২০২৪’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত অতিথিরা। ছবি: সংগৃহীত 
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
করপোরেট ডেস্ক

ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসির পৃষ্ঠপোষকতায় আজ সোমবার থেকে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন ৪২তম জাতীয় মহিলা দাবা প্রতিযোগিতা-২০২৪’। বাংলাদেশ দাবা ফেডারেশনের ব্যবস্থাপনায় ১১দিনব্যাপী এ প্রতিযোগিতা চলবে ৩০ মে পর্যন্ত। গতকাল রোববার বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসির সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), সিনিয়র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর রবিউল ইসলাম মিলটন, বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্য আঞ্জুমান আরা আকসির, কার্যনির্বাহী কমিটির সদস্য ও আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি ও আন্তর্জাতিক দাবা বিচারক মো. হারুন অর রশিদসহ অন্যরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠেয় এ ইভেন্টে ১২ জন খেলোয়াড় অংশগ্রহণ করবেন। এদের মধ্যে গতবারের জাতীয় মহিলা চ্যাম্পিয়ন মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম এবং দেশের দুই মহিলা আন্তর্জাতিক মাস্টার রানী হামিদ ও শারমীন সুলতানা শিরিন সরাসরি অংশগ্রহণের সুযোগ পেয়েছেন। বেগম লায়লা আলম ১৪তম আন্তর্জাতিক রেটিং মহিলা দাবা প্রতিযোগিতায় শীর্ষস্থান প্রাপ্ত ৯ জন খেলোয়াড় এবারের জাতীয় দাবায় অংশগ্রহণের সুযোগ পেয়েছেন।

গতকাল অংশগ্রহণকারী খেলোয়াড়দের নাম্বার ড্র অনুষ্ঠিত হয়। নাম্বার অনুযায়ী খেলোয়াড়রা হলেন- ১. মহিলা ক্যান্ডিডেট মাস্টার নুশরাত জাহান আলো, ২. মহিলা ফিদে মাস্টার জান্নাতুল ফেরদৌস, ৩. মহিলা ক্যান্ডিডেট মাস্টার ওয়ারসিয়া খুশবু, ৪. তাবাসসুম সাদিয়া শাহজাহান, ৫. আন্তর্জাতিক মাস্টার রানী হামিদ, ৬. নীলাভা চৌধুরী, ৭. মহিলা ক্যান্ডিডেট মাস্টার কাজী জারিন তাসনিম, ৮. আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিন, ৯. মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম, ১০. মহিলা ক্যান্ডিডেট মাস্টার আহমেদ ওয়ালিজা, ১১. মহিলা ক্যান্ডিডেট মাস্টার ইশরাত জাহান দিবা ও ১২. মহিলা ফিদে মাস্টার ওয়াদিফা আহমেদ।

আজ উদ্বোধনী দিনে প্রথম রাউন্ডে মহিলা ক্যান্ডিডেট মাস্টার নুশরাত জাহান আলো বনাম মহিলা ফিদে মাস্টার ওয়াদিফা আহমেদ, মহিলা ফিদে মাস্টার জান্নাতুল ফেরদৌস বনাম মহিলা ক্যান্ডিডেট মাস্টার ইশরাত জাহান দিবা, মহিলা ক্যান্ডিডেট মাস্টার ওয়ারসিয়া খুশবু বনাম মহিলা ক্যান্ডিডেট মাস্টার আহমেদ ওয়ালিজা, তাবাসসুম সাদিয়া শাহজাহান বনাম মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম, আন্তর্জাতিক মাস্টার রানী হামিদ বনাম আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিন এবং নীলাভা চৌধুরী বনাম মহিলা ক্যান্ডিডেট মাস্টার কাজী জারিন তাসনিমের মধ্যকার খেলাগুলো অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতার খেলা প্রতিদিন বিকেল ৩টা থেকে শুরু হবে। বিজয়ীদের নগদ অর্থ পুরস্কার দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে ওয়ালটন হাই-টেকের সিনিয়র এক্সিকিউটিভ ডিক্টের এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘আমরা ওয়ালটন পরিবার নিয়মিত দাবা ফেডারেশনের সঙ্গে সম্পৃক্ত হচ্ছি। প্রিমিয়ার ডিভিশন, ফার্স্ট ডিভিশন, সেকেন্ড ডিভিশনসহ বিভিন্ন দাবা প্রতিযোগিতায় পৃষ্ঠপোষকতা করেছি। এর আগেও আমরা জাতীয় মহিলা দাবা প্রতিযোগিতার সঙ্গে ছিলাম, এবার আবার যুক্ত হয়েছি। মেয়েদের দাবাকে এগিয়ে নিতে ইনশাল্লাহ ওয়ালটন সব সময় পাশে থাকার চেষ্টা করবে। আমি এই টুর্নামেন্টের সার্বিক সাফল্য কামনা করছি।’

সিনিয়র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর রবিউল ইসলাম মিলটন বলেন, ‘বাংলাদেশ দাবা ফেডারেশনের সঙ্গে ওয়ালটনের সম্পর্ক অনেক দিনের। সম্পৃক্ততাও নিয়মিত। আমি যতটুকু জানি- প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ থেকে শুরু করে প্রথম বিভাগ, দ্বিতীয় বিভাগ, আন্তর্জাতিক রেটিং দাবা, আন্তর্জাতিক ফিদে রেটিং দাবা, মহানগরী ফিদে রেটিং দাবা, ট্যালেন্ট হান্ট স্কুল দাবা, মেয়েদের দাবা এমনকি দৃষ্টি প্রতিবন্ধীদের দাবা প্রতিযোগিতায়ও আমরা ওয়ালটন পরিবার পৃষ্ঠপোষকতা করছি। এর আগে নিয়মিত আমরা জাতীয় মহিলা দাবার সঙ্গেও ছিলাম। এবার আবার যুক্ত হলাম। আশা করছি এই যাত্রা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।’

বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম ওয়ালটন গ্রুপকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আমি প্রথমেই ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই ওয়ালটন গ্রুপের প্রতি। তারা অত্যন্ত গুরুত্বসহকারে নিয়মিত দাবা প্রতিযোগিতায় পৃষ্ঠপোষকতা করে আসছে। ২০১৪ সাল হতে ওয়ালটন গ্রুপ নিয়মিত প্রিমিয়ার ডিভিশন, প্রথম বিভাগ দাবা লিগ, দ্বিতীয় বিভাগ দাবা লিগ এবং র‌্যাপিড দাবা প্রতিযোগিতায় পৃষ্ঠপোষকতা করে আসছে। তারা ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের যথাক্রমে ৩৭, ৩৮ ও ৩৯তম জাতীয় মহিলা দাবা প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতাও ছিল। এবার আবার তারা জাতীয় মহিলা দাবায় পৃষ্ঠপোষকতা করতে এগিয়ে এসেছে। সে জন্য তাদের ধন্যবাদ জানাই। আশা করছি ভবিষ্যতেও ওয়ালটন গ্রুপকে আমরা পাশে পাব।’

এই প্রতিযোগিতার ইভেন্ট পার্টনার জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল। আর অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে আছে দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।


আইএফসির অ্যাওয়ার্ড পেল ব্যাংক এশিয়া

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) ‘বেস্ট ট্রেড পার্টনার ব্যাংক ইন সাউথ এশিয়া’ অ্যাওয়ার্ড অর্জন করেছে ব্যাংক এশিয়া পিএলসি। সম্প্রতি স্পেনের বার্সেলোনায় ‘গ্লোবাল ট্রেড পার্টনার মিটিং’ অনুষ্ঠানে ব্যাংক এশিয়ার ভাইস চেয়ারম্যান জাকিয়া রউফ চৌধুরীর হাতে অ্যাওয়ার্ড তুলে দেন আইএফসির প্রতিনিধি। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

অসাধারণ সেবার মান এবং বাণিজ্য প্রচেষ্টায় নিরলস সমর্থনের স্বীকৃতিস্বরূপ ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) ‘বেস্ট ট্রেড পার্টনার ব্যাংক ইন সাউথ এশিয়া’ অ্যাওয়ার্ড অর্জন করেছে ব্যাংক এশিয়া পিএলসি। ব্যাংক এশিয়ার পাশাপাশি বিশ্বখ্যাত আরও কয়েকটি ব্যাংকও মর্যাদাপূর্ণ এ পুরস্কারপ্রাপ্তদের তালিকায় স্থান পায়। সম্প্রতি স্পেনের বার্সেলোনায় ‘গ্লোবাল ট্রেড পার্টনার মিটিং’ অনুষ্ঠানে আইএফসির প্রতিনিধি ব্যাংক এশিয়ার ভাইস চেয়ারম্যান জাকিয়া রউফ চৌধুরীর হাতে অ্যাওয়ার্ড তুলে দেন। এ সময় ব্যাংকের চেয়ারম্যান রোমো রউফ চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক সোহেল আর কে হোসেন অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন। মর্যাদাপূর্ণ এ পুরস্কার ব্যাংক এশিয়ার শ্রেষ্ঠত্বের প্রতিশ্রুতিবদ্ধতার স্বীকৃতি এবং বিশ্বজুড়ে নিরবচ্ছিন্ন বাণিজ্য লেনদেনকে উৎসাহিতকরণ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি পরিচালনা করার ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার ব্যাংকসমূহের মধ্যে অসামান্য সক্ষমতার প্রমাণ হিসেবে কাজ করে। বিজ্ঞপ্তি


আইসিবির ২৯তম শাখাব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও এর আওতাধীন তিনটি সাবসিডিয়ারি কোম্পানির ‘২৯তম শাখাব্যবস্থাপক সম্মেলন-২০২৪’ সম্প্রতি রাজধানীর হোটেল ফারস্ অ্যান্ড রিসোর্টসে অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও এর আওতাধীন তিনটি সাবসিডিয়ারি কোম্পানির ‘২৯তম শাখাব্যবস্থাপক সম্মেলন-২০২৪’ সম্প্রতি রাজধানীর হোটেল ফারস্ অ্যান্ড রিসোর্টসে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিবির পরিচালনা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. সুবর্ণ বড়ুয়া। এ ছাড়া আইসিবির তিনটি সাবসিডিয়ারি কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা, মহাব্যবস্থাপক এবং সব শাখাপ্রধান ও ঊর্ধ্বতন কর্মকর্তারা ওই সম্মেলনে উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি


লোটো বাংলাদেশ বৃক্ষ রোপণ অভিযান

লোটো বাংলাদেশ বৃক্ষ রোপণের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষা এবং সমাজের কল্যাণে অবদান রাখার উদ্দেশ্যে সম্প্রতি সারা দেশব্যাপী প্রায় ১৮ হাজার গাছ রোপণ করার কর্মসূচি নিয়েছে। এ কর্মসূচির উদ্বোধন করেন গাজীপুর ৪ আসনের সংসদ সদস্য এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন (রিমি) এবং লোটো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক কাজী জামিল ইসলামসহ গাজীপুর অঞ্চলের জনপ্রতিনিধিরা। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

চলতি বছর দেশে তীব্র দাবদাহে অতিষ্ঠ জনজীবন। আর এ দাবদাহের প্রধান কারণ দেশে সবুজায়ন কমে যাওয়া। সৌন্দর্যবর্ধনের নামে দেশের বিভিন্ন স্থানে কেটে ফেলা হচ্ছে গাছ। এ কারণে বায়ুমণ্ডলে অক্সিজেন ও জলীয়বাষ্প কমে বাড়ছে তাপমাত্রা। তাই তীব্র দাবদাহ থেকে বাঁচতে বৃক্ষ রোপণের কোনো বিকল্প নেই। সম্প্রতি লোটো বাংলাদেশ বৃক্ষ রোপণের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষা এবং সমাজের কল্যাণে অবদান রাখার উদ্দেশ্যে সারা দেশব্যাপী প্রায় ১৮ হাজার গাছ রোপণ করার কর্মসূচি নিয়েছে। এ কর্মসূচির উদ্বোধন করেন গাজীপুর ৪ আসনের সংসদ সদস্য এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন (রিমি) এবং লোটো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক কাজী জামিল ইসলামসহ গাজীপুর অঞ্চলের জনপ্রতিনিধিরা। এ ছাড়া একই দিনে দেশব্যাপী লোটো বাংলাদেশের প্রতিনিধিরা তাদের নিজ নিজ এরিয়ার বিভিন্ন সরকারি কর্মকর্তাদের কার্যালয়, স্কুল, কলেজ, মাদ্রাসাসহ বিভিন্ন সংরক্ষিত স্থানে বৃক্ষ রোপণের মাধ্যমে এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি


সোশ্যাল ইসলামী ব্যাংকের পদোন্নতি প্রাপ্ত কর্মকর্তাদের সংবর্ধনা

যমুনা ফিউচার পার্ক কনভেনশন সেন্টারে সম্প্রতি সোশ্যাল ইসলামী ব্যাংকের ঢাকা অঞ্চলের ২০২৪ সালের পদোন্নতি প্রাপ্ত কর্মকর্তাদের সংবর্ধনা ও প্রীতি সম্মিলনের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

যমুনা ফিউচার পার্ক কনভেনশন সেন্টারে সম্প্রতি সোশ্যাল ইসলামী ব্যাংকের ঢাকা অঞ্চলের ২০২৪ সালের পদোন্নতি প্রাপ্ত কর্মকর্তাদের সংবর্ধনা ও প্রীতি সম্মিলনের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম। এতে সভাপতিত্ব করেন ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ ফোরকানুল্লাহ। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক আব্দুল হান্নান খান ও মোহাম্মদ হাবীবুর রহমান। এ ছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের বিভিন্ন অঞ্চলের আঞ্চলিক প্রধান, প্রধান কার্যালয়ের বিভাগীয় প্রধানসহ অন্য ঊর্ধ্বতন নির্বাহীরা, ঢাকা ও পার্শ্ববর্তী অঞ্চলের শাখাগুলোর ব্যবস্থাপকরা। এ সময় ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকার শাখাগুলোর সর্বস্তরের প্রায় ২ হাজার কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। প্রীতি সম্মিলনে প্রধান অতিথির বক্তব্যে জাফর আলম সবাইকে এক সঙ্গে নবউদ্যমে ব্যাংককে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করার আহ্বান জানান। সবার উদ্দেশ্যে তিনি বলেন, ব্যাংক এগিয়ে গেলে, ব্যাংকের উন্নয়ন হলেই আপনারা এগিয়ে যাবেন, তাই ব্যাংককে সফলতার চূড়ায় পৌঁছে দিতে সবাই কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যান। বিজ্ঞপ্তি

বিষয়:

প্রিমিয়ার ব্যাংক ব্রাঞ্চ কিউআর টেলার সার্ভিসের উদ্বোধন

গ্রাহকদের ব্রাঞ্চভিত্তিক লেনদেন আরও সহজ করতে চেক বই কিংবা ডেবিট কার্ডের মাধ্যমে ক্যাশ উত্তোলনের বিকল্প হিসেবে ব্রাঞ্চ কিউআর কোড স্ক্যান করে অর্থ উত্তোলনের সর্বাধুনিক ডিজিটাল প্রযুক্তি নিয়ে দি প্রিমিয়ার ব্যাংক পিএলসির ব্রাঞ্চ কিউআর টেলার সার্ভিস উদ্বোধন করা হয়েছে। ছবি: সংগৃহীত
আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
করপোরেট ডেস্ক

গ্রাহকদের ব্রাঞ্চভিত্তিক লেনদেন আরও সহজ করতে চেক বই কিংবা ডেবিট কার্ডের মাধ্যমে ক্যাশ উত্তোলনের বিকল্প হিসেবে ব্রাঞ্চ কিউআর কোড স্ক্যান করে অর্থ উত্তোলনের সর্বাধুনিক ডিজিটাল প্রযুক্তি নিয়ে দি প্রিমিয়ার ব্যাংক পিএলসির ব্রাঞ্চ কিউআর টেলার সার্ভিস উদ্বোধন করা হয়েছে।

সম্প্রতি প্রিমিয়ার ব্যাংক প্রধান কার্যালয় ইকবাল সেন্টারে ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য এবং রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান এম ইমরান ইকবাল, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ আবু জাফর এ সার্ভিসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্যাংকের এসইভিপি, কার্ডস অ্যান্ড এডিসি বিভাগ প্রধান মো. মারুফুর রহমান খান; ইভিপি, আইটি বিভাগ প্রধান মো. সাব্বির হাসান চৌধুরী ইভিপি; ব্রান্ড মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশন বিভাগ প্রধান মো. তারেক উদ্দিনসহ ব্যাংকের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য এবং রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান এম ইমরান ইকবাল বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের সঙ্গে সমন্বয় করে ক্যাশলেস বাংলাদেশের কার্যক্রমে প্রিমিয়ার ব্যাংক অগ্রণী ভূমিকা পালন করছে। সর্বসাধারণকে কিউআর কোডের পেমেন্টসহ সব ডিজিটাল লেনদেনের অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে আমরা এ ধরনের আরও অনেক সার্ভিস আগামীতে নিয়ে আসব।’

প্রিমিয়ার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, মোহাম্মদ আবু জাফর বলেন, ‘ব্যাংকের মোবাইল অ্যাপ পিমানি দিয়ে ব্রাঞ্চ কিউআর কোড স্ক্যান করে যেকোনো গ্রাহক চেক বই কিংবা ডেবিট কার্ড ছাড়া সহজ, দ্রুত এবং নিরাপদে অর্থ উত্তোলন করতে পারবেন।’

বিষয়:

বিইউপির প্রশিক্ষণ কার্যক্রমের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
দৈনিক বাংলা ডেস্ক

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ফিন্যান্স সোসাইটির (ExcelMaestros 2024) এর সমাপনী ও পুরস্কার
বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। গত ১৯ মে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

তথ্য-প্রযুক্তি নির্ভর বর্তমান বিশ্বে শিক্ষার্থীদের সুদক্ষ করার লক্ষ্যে কর্মক্ষেত্রে সর্বাধিক ব্যবহৃত সফটওয়্যার মাইক্রোসফট এক্সেলের ওপর ১০ মে ২০২৪ তারিখ থেকে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়। শামসুল আলামিন রিয়েল এস্টেট লিমিটেডের সহযোগিতায় এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। ‘ExcelMaestros 2024’ এ এবারের আয়োজনে ১৭টি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীরা মাইক্রোসফট এক্সেল সফটওয়্যারের ব্যবহার ও এর মাধ্যমে বিভিন্ন সমস্যা সমাধানের উপায় সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করেন। এ ছাড়া, পরিসংখ্যান এর কাজে ব্যবহৃত বহুল প্রচলিত সফটওয়্যার STATA সম্পর্কেও ধারণা প্রদান করা হয়।

উল্লেখ্য যে, প্রশিক্ষণ পরবর্তী প্রযোতিযোগিতার ফলাফলের ভিত্তিতে বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। অন্যান্যদের মাঝে সিএফএ সোসাইটি বাংলাদেশ এর সভাপতি, বিইউপির উপ- উপাচার্যসহ বিইউপির উচ্চপদস্থ কর্মকর্তা, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ফ্যাকাল্টি মেম্বার, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং বিইউপির ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থীরা উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


বাংলাদেশ জাতীয় জাদুঘরে ভ্রাম্যমাণ জাদুঘর উদ্বোধন

আপডেটেড ১৯ মে, ২০২৪ ১২:৩৫
দৈনিক বাংলা ডেস্ক

আন্তর্জাতিক জাদুঘর দিবস উদ্‌যাপন উপলক্ষে গতকাল শনিবার বাংলাদেশ জাতীয় জাদুঘরে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করে। প্রথম পর্বে জাদুঘর প্রাঙ্গণে বেলুন উড়ানোর মাধ্যমে আন্তর্জাতিক জাদুঘর দিবসের কার্যক্রম শুরু হয়। এরপর ভ্রাম্যমাণ জাদুঘর উদ্বোধন করা হয়। বেশ কিছু উল্লেখযোগ্য নিদর্শন দিয়ে সাজানো বাসটি ভ্রাম্যমাণ জাদুঘর হয়ে দেশের প্রান্তিক জনগোষ্ঠী, বিশেষ করে শিক্ষার্থীদের প্রদর্শনের জন্য জেলা/উপজেলায় পাঠানো হবে। দ্বিতীয় পর্বে, বাংলাদেশ জাতীয় জাদুঘর ও আইকম বাংলাদেশ জাতীয় কমিটির যৌথ উদ্যোগে ‘শিক্ষা ও গবেষণায় জাদুঘর’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভার আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক সচিব আবুল মনসুর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইমরুল চৌধুরী। প্রবন্ধ উপস্থাপন করেন আহসান মঞ্জিল জাদুঘরের উপকিপার ও আইকম বাংলাদেশ জাতীয় কমিটির সেক্রেটারি সেরাজুল ইসলাম। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মালিহা নার্গিস আহমেদ। সভাপতিত্ব করেন মহাপরিচালক মো. কামরুজ্জামান।

বক্তারা বলেন, নতুন প্রজন্মের শিক্ষার্থীদের জন্য শিক্ষা ও গবেষণার জায়গা জাদুঘর। জাদুঘর পরিদর্শনের মাধ্যমে দর্শনার্থীরা সরাসরি শিক্ষা বা জ্ঞানলাভ করেন। দেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরার মাধ্যমে বাংলাদেশ জাতীয় জাদুঘর দেশের শিক্ষা ও গবেষণা কার্যক্রমকে এগিয়ে নিয়ে চলেছে। সেমিনার ও আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শিল্পী সুজিত মোস্তফা ও বাংলাদেশ জাতীয় জাদুঘর শিল্পীগোষ্ঠী। বিজ্ঞপ্তি


বিএসএমএমইউতে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উপলক্ষে শোভাযাত্রা

আপডেটেড ১৯ মে, ২০২৪ ১২:৩৬
দৈনিক বাংলা ডেস্ক

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) গতকাল বিশ্ব উচ্চ রক্তচাপ (হাইপারটেনশন) দিবস উপলক্ষে শোভাযাত্রা ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এসব কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউজির অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী। বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক ডা. চৌধুরী মেশকাত আহম্মেদ। বিশ্ববিদ্যালয়ের হল প্রভোস্ট ও হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামানের সভাপতিত্বে বক্তব্য রাখেন ক্লিনিক্যাল কার্ডিওলজির প্রধান গ্রন্থাগারিক অধ্যাপক ডা. মো. হারিসুল হক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. জাহানারা আরজু। অনুষ্ঠানে হৃদরোগ বিশেষজ্ঞরা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি


মিডল্যান্ড ব্যাংক ও প্রগতি ইন্স্যুরেন্সের মধ্যে চুক্তি সই

আপডেটেড ১৯ মে, ২০২৪ ১২:৩৬
দৈনিক বাংলা ডেস্ক

মিডল্যান্ড ব্যাংক ও প্রগতি ইন্স্যুরেন্সের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি সই হয়েছে। এ কৌশলগত পদক্ষেপের লক্ষ্য হলো মিডল্যান্ড ব্যাংকের আর্থিক পণ্য এবং পরিষেবাগুলোর পরিসর প্রসারিত করা, গ্রাহকদের আরও বেশি সুবিধা এবং বিমা সমাধানগুলোতে অ্যাক্সেস প্রদান করা। এই অংশীদারত্বের অধীনে, প্রগতি ইন্স্যুরেন্স বিবিধ পরিসরের বিমা পণ্যগুলো এখন মিডল্যান্ড ব্যাংকের আউটলেটগুলোর মাধ্যমে প্রসারিত হবে। এ সম্প্রসারিত পণ্য পোর্টফোলিও মিডল্যান্ড ব্যাংকের ক্রমবর্ধমান গ্রাহকসেবার বিভিন্ন চাহিদা পূরণ করবে এবং তাদের আর্থিক সুস্থতা ও সম্পদ সুরক্ষা ক্ষমতা প্রদান করবে।

মিডল্যান্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আহসান-উজ জামান এবং প্রগতি ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ সেহাব উল্লাহ আল-মঞ্জুর নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি সই করেন। অনুষ্ঠানে মিডল্যান্ড ব্যাংক পিএলসির চিফ ব্যাংকাসুরেন্স অফিসার (সিবিও), রাশেদ আক্তার, ব্যাংকাসুরেন্স ম্যানেজার, খন্দকার ইমরান হোসেন এবং প্রগতি ইন্স্যুরেন্স কোম্পানির অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মিডল্যান্ড ব্যাংকের এই পদক্ষেপ বাংলাদেশের আর্থিক ল্যান্ডস্কেপের একটি ক্রমবর্ধমান প্রবণতাকে প্রতিফলিত করে, যেখানে ব্যাংকগুলো ব্যাংকাসুরেন্স পণ্যগুলো অফার করার জন্য বিমা কোম্পানিগুলোর সঙ্গে ক্রমবর্ধমান সহযোগিতা করবে। এ ধরনের সহযোগিতা উভয় প্রতিষ্ঠানকে উপকৃত করবে কারণ যখন বিমা কোম্পানিগুলো একটি বিস্তৃত বাজারে অ্যাক্সেস লাভ করে। বিজ্ঞপ্তি


এনসিসি ব্যাংকের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন

আপডেটেড ১৯ মে, ২০২৪ ১২:৩৬
দৈনিক বাংলা ডেস্ক

এনসিসি ব্যাংকের চেয়ারম্যান মো. আবুল বাশার সম্প্রতি ব্যাংকের প্রধান কার্যালয়ে কেক কেটে ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় তিনি ইন্টারনেট ব্যাংকিং অ্যাপ ‘এনসিসি অলওয়েজ’ এবং ‘কাস্টমার সেলফ সার্ভিস’ পোর্টাল চালুর ঘোষণা দেন। ব্যাংকের ভাইস-চেয়ারম্যান সোহেলা হোসেন, পরিচালক আবদুল আউয়াল, পরিচালক আবদুস সালাম, ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান নূরুন নেওয়াজ, পরিচালক ও প্রাক্তন চেয়ারম্যান আমজাদুল ফেরদৌস চৌধুরী, প্রাক্তন চেয়ারম্যান ও নির্বাহী কমিটির চেয়ারম্যান এস এম আবু মহসীন, পরিচালক ও প্রাক্তন ভাইস চেয়ারম্যান তানজীনা আলী, পরিচালক ও প্রাক্তন ভাইস চেয়ারম্যান খায়রুল আলম চাকলাদার, পরিচালক মোহাম্মদ সাজ্জাদ উন নেওয়াজ, স্বতন্ত্র পরিচালক ও অডিট কমিটির চেয়ারম্যান ওবায়েদ উল্লাহ আল মাসুদ, স্বতন্ত্র পরিচালক মীর সাজেদ উল বাসার এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী এম শামসুল আরেফিনসহ সিনিয়র ম্যানেজমেন্ট টিমের সদস্যরা এ সময়ে উপস্থিত ছিলেন।

এ সময়, উপ-ব্যবস্থাপনা পরিচালকরা মাহবুব আলম, রাফাত উল্লা খান ও জাকির আনাম, এসইভিপি আনিসুর রহমান, কোম্পানি সচিব মনিরুল আলম, চিফ ফিন্যান্সিয়াল অফিসার মিজানুর রহমান, এসইভিপি ও সিআইও মোহাম্মদ আনিসুর রহমান, হেড অব রিটেইল অ্যান্ড এসএমই বিজনেস রিদওয়ানুল হক, মানবসম্পদ বিভাগ প্রধান সৈয়দ হাসনাইন মামুন, হেড অব কার্ডস অ্যান্ড ডিজিটাল পেমেন্টস ডিভিশন জোবায়ের মাহমুদ ফাহিম উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি


দৈনিক বাংলা-ওয়ালটন বিশ্বকাপ ক্রিকেট কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

আপডেটেড ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
নিজস্ব প্রতিবেদক

আনন্দমুখর পরিবেশে দৈনিক বাংলা-ওয়ালটন বিশ্বকাপ ক্রিকেট কুইজ প্রতিযোগিতা-২০২৩ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়েছে। শনিবার দৈনিক বাংলা কার্যালয়ে এ কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

দৈনিক বাংলার উপব্যবস্থাপক (বিজ্ঞাপন) মো. ওয়াহিদুর রহমানের সঞ্চালনায় উৎসবমুখর পরিবেশে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন দৈনিক বাংলার ভারপ্রাপ্ত সম্পাদক চৌধুরী জাফরউল্লাহ শারাফাত এবং ওয়ালটনের সিনিয়র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর মো. রবিউল ইসলাম মিল্টন। এ সময় আরও উপস্থিত ছিলেন ওয়ালটনের সিনিয়র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর আব্দুল্লাহ আল মামুন, দৈনিক বাংলার প্রধান প্রশাসনিক কর্মকর্তা শাহীনুর রহমানসহ দৈনিক বাংলা ও শিল্পপ্রতিষ্ঠান ওয়ালটনের বিভিন্ন কর্মকর্তা, কুইজ প্রতিযোগিতার বিজয়ী ও তাদের পরিবারের সদস্যরা। ২০২৩ সালে ভারতের বিভিন্ন ভেন্যুতে ওয়ান ডে বিশ্বকাপ ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। ওই বিশ্বকাপ ক্রিকেটের বিভিন্ন বিষয়ে ৩টি করে প্রশ্ন নিয়ে দুই পর্বে এ কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিটি পর্বে ৯ জন করে মোট ১৮ জন বিজয়ীকে পুরস্কার দেওয়া হয়। প্রতি পর্বে প্রথম পুরস্কার ছিল ওয়ালটনের একটি রিফ্রিজারেটর, দ্বিতীয় পুরস্কার ১টি ৩২ ইঞ্চি এলইডি টিভি, তৃতীয় পুরস্কার ১টি মাইক্রোওয়েভ ওভেন, চতুর্থ পুরস্কার ৩টি রাইস কুকার, পঞ্চম পুরস্কার ৩টি ব্লেন্ডার।

অনুষ্ঠানে দৈনিক বাংলার ভারপ্রাপ্ত সম্পাদক চৌধুরী জাফরউল্লাহ শারাফাত বলেন, ‘দেশের বহুল প্রচারিত পত্রিকা দৈনিক বাংলা আর দেশের ১ নম্বর ইলেকট্রনিক্স পণ্যের ব্র্যান্ড ওয়ালটন। ওয়ালটনের বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্য আমরা প্রতিদিন ব্যবহার করি। প্রতিদিন দেখা হয় ওয়ালটনের সঙ্গে। যত দিন যায় ততই আমাদের হৃদ্যতা বাড়ে। আশা করি, প্রতি বছরের মতো আগামী বিশ্বকাপেও ওয়ালটন আমাদের পাশে থাকবে। এ ছাড়া যেকোনো ধরনের খেলাধুলা নিয়ে ওয়ালটনকে আমরা পাশে পাব।’ তিনি আরও বলেন, ‘কুইজ প্রতিযোগিতার ড্রয়ের আগে প্রতিযোগীদের লাখ লাখ পেপার কাটিং দেখে আমরা বুঝতে পারি দৈনিক বাংলার কোটি কোটি পাঠক রয়েছেন। কুইজ প্রতিযোগিতায় যারা অংশ নিয়েছেন, যারা বিজয়ী হয়েছেন এবং যারা পুরস্কার পাননি তাদের সবাইকে আমার আন্তরিক অভিনন্দন, ধন্যবাদ এবং মোবারকবাদ জানাই।’

অনুষ্ঠানে ওয়ালটনের সিনিয়র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর মো. রবিউল ইসলাম মিল্টন বলেন, আপনারা জানেন দেশের প্রথম সারির পত্রিকা দৈনিক বাংলা এবং প্রথম সারির শিল্পপ্রতিষ্ঠান ওয়ালটন। এই দুই শিল্পপ্রতিষ্ঠানের সম্পর্ক দীর্ঘদিনের। আমরা সব সময় দৈনিক বাংলা থেকে অসাধারণ সাপোর্ট পেয়ে আসছি। আশা করি, আমাদের এ বন্ধন আগামীতে আরও সুদৃঢ় হবে। যারা পুরস্কার পেয়েছেন ও যারা পুরস্কার পাননি সবাইকে আমাদের অভিনন্দন ও শুভেচ্ছা।


banner close